Home / বিদেশের খবর / পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে ইমরান খানের পিটিআই

পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে ইমরান খানের পিটিআই

শেরপুর নিউজ ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ পার্টি (পিটিআই) নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে। ১৯৯৬ সালে নিজের হাতে এই দল প্রতিষ্ঠা করেছিলেন ইমরান।

জানা গেছে, বেশ আগে পাকিস্তানের নির্বাচন কমিশনে (ইসিপি) একটি অভিযোগ এসেছিল। যেখানে বলা হয়েছে, ২০০৩ সালে ‘নিষিদ্ধ উৎস’ থেকে তহবিল সংগ্রহ করেছিল পিটিআই। দীর্ঘদিন এই অভিযোগটি নিয়ে কোন তৎপরতা দেখা যায় যায়নি। তবে সম্প্রতি সময়ে এই ইস্যুতে ইসিপি তদন্ত শুরু করেছে বলে জানা গেছে। খবর এনডিটিভির।

পাকিস্তানের সংবিধান অনুসারে, যদি কোনো রাজনৈতিক দল বিদেশি উৎস থেকে অর্থ সংগ্রহ করে এবং সে অভিযোগ যদি প্রমাণিত হয় তবে ওই রাজনৈতিক দলকে নিষিদ্ধ ঘোষণা করা যাবে। পিটিআইয়ের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে এবং অভিযোগের তদন্ত শুরু করেছে নির্বাচন কমিশন।

এছাড়া গত ৯ আগস্ট দাঙ্গা ও রাষ্ট্রের গোপন তথ্য ফাঁসের অভিযোগে মামলা দায়ের করা মামলায় তদন্ত চলছে ইমরান খান এবং পিটিআইয়ের প্রথম সারির কয়েক জন নেতার বিরুদ্ধে। ওই মামলার রায় অভিযুক্তদের বিরুদ্ধে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদি এসব মামলায় ইমরান ও তার দলের জ্যেষ্ঠ নেতারা দোষী সাব্যস্ত হন, সেক্ষেত্রে রাজনীতিতে নিষিদ্ধ হতেপারে তারা। ফলে সার্বিকভাবে একরকম অন্ধকার ভবিষ্যতের দিকে এগুচ্ছে পিটিআই।

পাকিস্তানের পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটের সদস্য এবং পিএমএলএন নেতা শেহবাজ শরিফের নেতৃত্বাধীন সাবেক সরকারের আইন ও বিচার বিষয়ক মন্ত্রী আজম নাজির বলেন, নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে থাকলেও শিগগিরই পিটিআইকে এমন বিপর্যয়ের মুখে পড়তে হবে না।

তিনি আরো বলেন, ‘এই মুহূর্তে পাকিস্তানের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো টালমাটাল অর্থনীতিকে স্থিতিশীল অবস্থায় আনা। লাগামহীন মূল্যস্ফীতির কারণে ব্যাপক সংকটে রয়েছেন সাধারণ জনগণ। এই সংকটের সুরাহা হওয়া এখন সবচেয়ে জরুরি।’

Check Also

কমলার ‌‌হাসিতে মুগ্ধ পুতিন যা বললেন

  শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসেরই জয় দেখতে চাইলেন রাশিয়ার প্রেসিডেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =

Contact Us