সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / মস্তিষ্কে তারবিহীন চিপ বসিয়েছে নিউরালিংক

মস্তিষ্কে তারবিহীন চিপ বসিয়েছে নিউরালিংক

শেরপুর নিউজ ডেস্ক: পক্ষাঘাতগ্রস্ত ও অন্ধ ব্যক্তিদের দৈনন্দিন কাজ করা কঠিন। সেই মানুষদের জন্য ইলন মাস্কের কোম্পানি নিউরালিংক তারবিহীন কম্পিউটার চিপ বানানোর কঠিন কাজ শুরু করেছিল। ২০১৬ সাল থেকে কোম্পানিটি এ কাজ শুরু করে। অবশেষে প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে এমন চিপ বসিয়েছে তারা।

বিটকয়েন তৈরিতে বিদ্যুতের খরচ ১৬৭ দেশের সমান!বিটকয়েন তৈরিতে বিদ্যুতের খরচ ১৬৭ দেশের সমান!
২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের এক ব্যক্তির মস্তিষ্কে সফলভাবে এই চিপ বসানো হয়েছে। যদিও গোপনীয়তার কারণে ঐ ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। ২৯ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ মাস্ক এ তথ্য নিশ্চিত করেছেন।

এক্স পোস্টে মাস্ক জানান, ‘প্রাথমিক ফল বেশ ভালো। রোগীর নিউরন স্পাইক করছে বা নার্ভ সাড়া দিচ্ছে। রোগী সেরে উঠছেন’।

এ বিষয়ে বিস্তারিত ধারণা দিতে গিয়ে তিনি বলেন, এটিকে টেলিথেরাপি বলা যেতে পারে। কারণ মস্তিষ্কে তারবিহীন এ চিপটি বসানোর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি তার ফোন বা কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবে। এক্ষেত্রে তাকে হাত-পা কিছুই ব্যবহার করতে হবে না। শুধু চিন্তা করলেই চলবে’।

ফোনে ইন্টারনেট না থাকলেও ম্যাপ দেখে গন্তব্যে পৌঁছানো যাবেফোনে ইন্টারনেট না থাকলেও ম্যাপ দেখে গন্তব্যে পৌঁছানো যাবে
মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন গত বছর সেপ্টেম্বরে নিউরালিংকে মানুষের মস্তিষ্কে কয়েক সদৃশ এই চিপ বসানোর অনুমতি দিয়েছিল। মানুষের ওপর সফলভাবে চিপ বসানোর আগে বানরের মস্তিষ্কে চিপ বসানো হয়। তবে এই পদ্ধতি নতুন কিছু নয়। এর আগে ২০০৪ সালে যুক্তরাষ্ট্রের আরেক নিউরোপ্রযুক্তি কোম্পানি ব্ল্যাকরক নিউরোটেক মানুষের মস্তিষ্কে চিপ বসায়। নিউরোলিং বাদে আরও কয়েকটি কোম্পানি এমন চিপ বানানোর কাজে নিযুক্ত রয়েছে।

Check Also

ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা

শেরপুর নিউজ ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যার চেষ্টা হয়েছে। সৌভাগ্যবশত এবারও তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − six =

Contact Us