Home / বগুড়ার খবর / ধুনটে স্বেচ্ছাশ্রমে ইছামতি নদীতে বাঁশের সাঁকো নির্মাণ

ধুনটে স্বেচ্ছাশ্রমে ইছামতি নদীতে বাঁশের সাঁকো নির্মাণ

 

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়নের ডিগ্রীচর গ্রামে ইছমতি নদীর ওপরে স্থানীয় এলাকাবাসীর নিজ উদ্যোগে স্বেচ্ছাশ্রমে নির্মাণ করা হচ্ছে ১০০ হাত লম্বা বাঁশের সাঁকো।

বাড়ি বাড়ি ঘুরে বাঁশ সংগ্রহ করে নদীর ওপর সাঁকো নির্মাণ কাজ শুরু করেন স্বেচ্ছাসেবকরা। এটি নির্মাণের ফলে নদীর দুই পাশের পাঁচ গ্রামের কমপক্ষে ১০ হাজার মানুষ উপকৃত হবেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) সরেজমিন গিয়ে দেখা যায়, প্রকৌশলী আব্দুর রকিব সনেট, শিক্ষক আব্দুল লতিফ, ফরিদুল ইসলাম, হেলাল উদ্দিন ও মোকলেসার রহমানের তত্ত্বাবধায়নে স্বেচ্ছাশ্রমে তোজাম্মেল, ইনসাব, সোনার উদ্দিন, মজনু ও আব্দুস ছালামসহ ২০ জন কৃষক, শ্রমিক, জনতা বাঁশের সাঁকো নির্মাণের কাজ করছেন। গত ২৯ জানুয়ারি থেকে শুরু করা বাঁশের সাঁকো নির্মাণের কাজ শেষ হতে আরও ২/৩দিন সময় লাগতে পারে।

স্থানীয়রা জানান, এপারে ধুনট উপজেলার গোপালনগর, ডিগ্রীচর, বিশাড়দিয়াড়, সাতটিকরী গ্রাম। আর ওপারে সিরাজগঞ্জ জেলা সদরের রতনকান্দি ইউনিয়নের একডালা গ্রাম। বগুড়া ও সিরাজগঞ্জ জেলার সীমান্তবর্তী দুই ইউনিয়নের মাঝে ইছামতি নদী। দুই ইউনিয়নের হাজার হাজার মানুষের যোগাযোগে এ নদীই বাধা। এ বাধা দূর করতে সাঁকো নির্মাণ কাজে এলাকাবাসীদের মধ্যে কেউ বাঁশ, কেউ দড়ি, লোহা আবার কেউ শ্রম দিচ্ছেন।

এই সাঁকোর অভাবে এখানকার মানুষকে উজানের দিকে প্রায় চার কিলোমিটার পথ ঘুরে ইছামতি নদীর দেউড়িয়া সেতু দিয়ে চলাচল করতে হয়। এলাকাবাসী এখন থেকে ইছামতি নদীর এ বাঁশের সাঁকো দিয়েই চলাচল করবেন। সেই সঙ্গে কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাবেন।

স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো নির্মাণ কাজের উদ্দ্যোক্তা প্রকৌশলী আব্দুর রকিব সনেট বলেন, নিজেদের সম্মিলিত প্রচেষ্টায় ও আর্থিক সহযোগিতায় আমরা সাত দিন ধরে অর্ধশতাধিক মানুষ বাঁশের সাঁকোটি নির্মাণ কাজ করছি। এর ফলে এলাকার মানুষের কিছুটা হলেও দুর্ভোগ লাঘব হবে।

ধুনট উপজেলার গোপালনগর ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জানান, স্থানীয়দের উদ্যোগেই সাঁকোটি নির্মাণ হচ্ছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কোনো অর্থায়ন করা সম্ভব হয়নি। কেননা এ খাতে কোনো বরাদ্দ নেই। তবে তিনি এলাকাবাসীকে স্বাগত জানিয়ে এ কাজে প্রেরণা জুগিয়ে আসছেন।

Check Also

বগুড়া লেখক চক্রের ৯৪১তম পাক্ষিক সাহিত্য আসর অনুষ্ঠিত

  শেরপুর নিউজ ডেস্ক: বগুড়া লেখক চক্রের ৯৪১তম পাক্ষিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 5 =

Contact Us