Home / আইন কানুন / স্থাবর সম্পত্তি অর্জনে অনুমতি লাগবে বিদেশি সংস্থার

স্থাবর সম্পত্তি অর্জনে অনুমতি লাগবে বিদেশি সংস্থার

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় সংসদে ‘বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে। বিলের বিধান অনুযায়ী, সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না। এ বিধান লঙ্ঘন করে কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের অভ্যন্তরে স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে।

গতকাল বৃহস্পতিবার বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অর্গানাইজেশনস (একুজিইশন অব ইমমুভেবল প্রপার্টি) রেগুলেশন অর্ডিন্যান্স রদ করে নতুন এ আইন করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা অর্থ এমন কোনো সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ, যা বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশে গঠিত বা প্রতিষ্ঠিত (নিয়মিত হোক বা না হোক)। যার উদ্দেশ্য বাংলাদেশের অভ্যন্তরে কোনো ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা প্রদান করা, অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।

বিলটি উত্থাপনকালে ভূমিমন্ত্রী সংসদকে জানান, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জনের ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার জন্য সহায়ক হবে।

Check Also

কালোটাকা সাদা করার সুযোগ বন্ধের সিদ্ধান্ত

শেরপুর নিউজ ডেস্ক: কালোটাকা সাদা করার সুযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =

Contact Us