Home / বিদেশের খবর / স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে বাংলাদেশসহ ভোট দিয়েছে ১৪৩টি দেশ

স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে বাংলাদেশসহ ভোট দিয়েছে ১৪৩টি দেশ

শেরপুর ডেস্ক: জাতিসংঘের সাধারণ পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ। এরমধ্যে রয়েছে বাংলাদেশও। শুক্রবার (১০ মে) নিউইয়র্কে এই প্রস্তাব উত্থাপিত হয়।

এছাড়া যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলসহ ৯টি দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। আর ভোটদানে বিরত ছিলো ২৫টি দেশ। খবর আল জাজিরার।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, এই ভোট থেকেই প্রমাণিত হয়েছে বিশ্ব ফিলিস্তিনি জনগণের অধিকার ও স্বাধীনতার সঙ্গে এবং ইসরায়েলের দখলদারির বিরুদ্ধে দাঁড়িয়েছে।

যদিও জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, জাতিসংঘ একটি সন্ত্রাসী রাষ্ট্রকে স্বাগত জানাচ্ছে। এই ভোট শুধু রাষ্ট্রের অধিকার প্রদান নয়, হামাসের ভবিষ্যৎ ‘সন্ত্রাসী রাষ্ট্রকে’ও সুযোগ-সুবিধা ও অধিকার দেবে।

এদিকে সাধারণ পরিষদের এই ভোটের মধ্য দিয়ে অবশ্য জাতিসংঘে পূর্ণ সদস্যপদ পাবে না ফিলিস্তিন। তবে অতিরিক্ত কিছু সুবিধা ভোগ করবে ফিলিস্তিন। যেমন চলতি বছরের সেপ্টেম্বর থেকে পরিষদের অধিবেশন কক্ষে অন্যান্য সদস্যদের সঙ্গে আসন পাবে তারা। তবে কোনো প্রস্তাবে ভোট দেয়ার সুযোগ পাবে না।

এদিকে বিবিসি এক প্রতিবেদনে জানায়, ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস হওয়ার পর এবার বাস্তবায়নের জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে সাধারণ পরিষদ। কারণ কোনো দেশকে জাতিসংঘের সদস্যপদ দেয়ার সিদ্ধান্ত শুধু সংস্থাটির নিরাপত্তা পরিষদ নিতে পারে।

এর আগে, গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং তাদের পূর্ণ সদস্যপদ দেয়ার একটি প্রস্তাব উত্থাপিত হয়। কিন্তু শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে প্রস্তাবটি গৃহীত হয়নি।

Check Also

নাইজেরিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ১০০

শেরপুর নিউজ ডেস্ক: নাইজেরিয়ায় একটি জ্বালানি তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটেছে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =

Contact Us