Home / স্বাস্থ্য / গরমে তালের শাঁসে মিলবে শান্তি

গরমে তালের শাঁসে মিলবে শান্তি

 

 

শেরপুর ডেস্ক: সারাদেশে বৃষ্টি হওয়ার পর আবারো তাপপ্রবাহ ফিরে এসেছে। বুধবার (১৫ মে) তাপপ্রবাহ আরো বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ দিন সকাল ৯টা থেকে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

তীব্র এই গরমে প্রাণ জুড়াতে কাজ করে যেসব ফল, তালের শাঁস তাদের মধ্যে অন্যতম। তালশাঁস হলো তালের কাঁচা অবস্থা, এটি সুস্বাদু ও ঠান্ডা ধাঁচের। অনেকে তালের শাঁস কিনে এনে ফ্রিজে রেখে ঠান্ডা করে খান। তখন এটি আরো বেশি সুস্বাদু লাগে। তালের শাঁস যে শুধু খেতেই ভালো, তা কিন্তু নয়। এটি নানা পুষ্টিগুণের ঠাঁসা। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভির এক প্রতিবেদন থেকে তালের শাঁসের উপকারিতা সম্পর্কে জানা গেছে। চলুন জেনে নেয়া যাক গরমে তালের শাঁস খেলে কী ধরণের উপকার মিলবে।

প্রচণ্ড গরমে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। তালের শাঁস খেলে পেট তাৎক্ষণিকভাবে ঠান্ডা হয়। এটি খেলে পরিপাকতন্ত্র শক্তিশালী হয়। এর ফলে কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং গ্যাসের সমস্যা কমে।

দুর্বল বিপাকক্রিয়ার কারণে ওজন বাড়তে থাকে এবং মানুষ স্থূলতার শিকার হয়। ফাইবার সমৃদ্ধ এই ফলটি খেলে বিপাকক্রিয়া দ্রুত বৃদ্ধি পায়। এছাড়াও, এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা অনুভূত হয় না।

প্রচণ্ড তাপদাহে শরীর গরম হতে শুরু করে। এর ফলে শরীরে পানির অভাব দেখা দেয়। এই পরিস্থিতিতে তালের শাঁস খেলে তাৎক্ষণিক শরীর হাইড্রেট হয়। ডিহাইড্রেশন থেকে নিজেকে রক্ষা করতে এই ফলটি খাওয়া যেতে পারে।

দুর্বল ইমিউন সিস্টেমের কারণে মানুষ খুব দ্রুত সংক্রামক রোগে আক্রান্ত হয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ তালের শাঁস খান। তালের শাঁস একইসঙ্গে ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এতে গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম, যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

Check Also

ডেঙ্গুতে মৃত্যু ২০০ ছুঁইছুঁই,আক্রান্ত ৪০ হাজার ছাড়াল

শেরপুর নিউজ ডেস্ক : এডিস মশাবাহী রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩ জনের মৃত্যু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =

Contact Us