Home / পরিবেশ প্রকৃতি / বিশ্ব জীববৈচিত্র্য দিবস আজ

বিশ্ব জীববৈচিত্র্য দিবস আজ

শেরপুর নিউজ ডেস্ক: তামাম বিশ্বের জলবায়ুর বাঁকবদলের প্রভাব পড়েছে বাংলাদেশেও। এখন আর ঋতু মেপে বর্ষায় বৃষ্টি ঝরে না, শীতকাল এলেও অনুভূত হয় না তেমন ঠান্ডা। সবকিছুই যেন এলোমেলো। বর্ষা আসে ধীর পায়ে, বিদায়ের সুরও বাজে দেরিতে। আবার শীত মৌসুমেও দেখা যায় তাপের বাড়াবাড়ি। তাপপ্রবাহও বেহিসাবি। এই যেমন– গেল এপ্রিলে আবির্ভাব হওয়া গরমের রুদ্ররূপ এখনও শরীরে হুল ফুটিয়ে যাচ্ছে। মে মাসেও প্রবল গরম জারি রেখেছে তার প্রতাপ। গত ৩০ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস; বাংলাদেশের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ। এবারের এপ্রিলে শুরু হওয়া তাপপ্রবাহ প্রথম ধাপে চলেছে টানা ৩৬ দিন, তা গত ৭৬ বছরে দেখা যায়নি। এতে সবচেয়ে হুমকিতে পড়ছে জীববৈচিত্র্য।

কমছে পানির স্তর, বাড়ছে লবণপানির আগ্রাসন। ফলে মিঠাপানিনির্ভর বৃক্ষ ও মাছ মারা পড়ছে। অতিরিক্ত গরমে পানিতে থাকা জীববৈচিত্র্যের জীবনধারাও বদলে যাচ্ছে। সামুদ্রিক শৈবালসহ বিভিন্ন উদ্ভিদ ও প্রাণিকুলের ওপর পড়ছে নেতিবাচক প্রভাব। জলবায়ু পরিবর্তন ও দূষণের কারণে সাগরে কমে যাচ্ছে অক্সিজেন। এ কারণে ক্ষতির মুখে পড়ছে সামুদ্রিক মাছ।

এ পরিস্থিতিতে আজ বুধবার প্রতিবছরের মতো বাংলাদেশে নানা আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব জীববৈচিত্র্য দিবস। তাপপ্রবাহ, প্রাকৃতিক বিপর্যয়, নদীভাঙন, নদীর নাব্য কমে যাওয়া, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদের অপব্যবহার, বহু বন্যপ্রাণীর সংকটাপন্ন অবস্থায় চলে যাওয়া– সব মিলিয়ে এবারের দিবসটি বাড়তি গুরুত্ব বহন করছে। এ উপলক্ষে বন অধিদপ্তরের উদ্যোগে আজ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

গত বছরের মার্চে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবং মানুষের আগ্রাসনের ফলে বিশ্বের নানা প্রজাতির প্রাণীর এক-পঞ্চমাংশের বেশি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার (আইইউসিএন) এবং লিভিং প্লানেট ইনডেক্স থেকে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে দেখা গেছে, বিশ্বের ১ হাজার ১৮৯ প্রজাতির প্রাণীর মধ্যে প্রায় ৪৪ শতাংশের সংখ্যা কমে গেছে। এদের মধ্যে প্রায় ২২ শতাংশ পুরোপুরি বিলুপ্ত হতে পারে– এমন শঙ্কা করা হচ্ছে।

প্রতিবেদনের এ হুমকি মোকাবিলায় বিভিন্ন দেশের সরকারকে কী পদক্ষেপ নিতে হবে, সে সম্পর্কে খুব স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। জাতিসংঘের কনভেনশন অন দ্য মাইগ্রেটরি স্পিসিজ অব ওয়াইল্ড অ্যানিম্যাল সংরক্ষণের নির্বাহী সচিব অ্যামি ফ্রেঙ্কেল বলেছেন, এটি নিয়ে শুধু ভাবলেই চলবে না; বাস্তবায়নে এখন থেকেই কাজ করে যেতে হবে। জাতিসংঘের বিলুপ্তির তালিকায় থাকা প্রাণীদের ৭০ শতাংশ প্রজাতিকে প্রভাবিত করে শিকারসহ মানুষের নানা ক্রিয়াকলাপ। এসব প্রাণীর জন্য মানুষই সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে জানান তিনি। এ ছাড়া বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, খরা, দাবানলও প্রাণীর মৃত্যু বা বিলুপ্তি হওয়ার অন্যতম কারণ।

Check Also

তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

শেরপুর নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। যার ফলে সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা কমতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + eleven =

Contact Us