Home / বিদেশের খবর / ইসরায়েলের আগ্রাসন নিয়ে আইসিজের রায় আজ

ইসরায়েলের আগ্রাসন নিয়ে আইসিজের রায় আজ

শেরপুর নিউজ ডেস্ক: গাজা উপত্যকায় যুদ্ধবিরতি কার্যকর করতে ইসরায়েলকে আদেশ দেয়ার জন্য করা আবেদনের আজ শুক্রবার (২৪ মে) রায় দেবে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। কিন্তু রায় কার্যকর করানোর ক্ষমতা নেই আইসিজের।

এমন আদেশ দেয়ার জন্য আদালতের কাছে আবেদন করে দক্ষিণ আফ্রিকা। সেই আবেদন নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং ইসরাইলের বক্তব্য এরই মধ্যে শুনেছেন আইসিজের বিচারকরা। দক্ষিণ আফ্রিকা আবেদনে বলেছে, রাফা শহরসহ গাজা উপত্যকায় ইসরায়েলিদের সামরিক অভিযান বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

এই আবেদনের বিষয়ে শুক্রবার রায় দেয়ার কথা আইসিজের। কিন্তু রায় কার্যকর করানোর ক্ষমতা নেই আইসিজের। এর আগে ইউক্রেনে আগ্রাসন বন্ধের জন্য রাশিয়াকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু রাশিয়া তা মানেনি। তবে ইসরায়েলের বিরুদ্ধে যদি একই রকম রায় দেয় আদালত, তাহলে তাদের ওপর আন্তর্জাতিক আইনগত চাপ বৃদ্ধি পাবে।

এর আগে সোমবার ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) শীর্ষ প্রসিকিউটর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার আহ্বান জানিয়েছেন।

Check Also

প্রিন্স হ্যারির স্ত্রী মেগানের যুক্তরাজ্যে ফেরা অনিশ্চিত

  শেরপুর নিউজ ডেস্ক : প্রিন্স হ্যারি নিশ্চিত করেছেন যে, তিনি চলতি মাসের শেষ দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + fifteen =

Contact Us