সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল

সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল

শেরপুর নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গতকাল সন্ধ্যার পর ঘূর্ণিঝড় রেমালে রূপ নিয়েছে। আজ রবিবার দুপুরের পর ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব বাংলাদেশে শুরু হতে পারে। আঘাত হানতে পারে সন্ধ্যায়। গতকাল সাগর উত্তাল হওয়ায় সতর্ক সংকেত পরিবর্তন করে আবহাওয়া অধিদপ্তর। পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম ও কক্সবাজারকে ৬ নম্বরবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় রেমাল গতকাল সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪০৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছের এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রবিবার দুপুরের পর প্রবল ঘূর্ণিঝড় হিসেবে রেমাল খুলনা ও বরিশাল উপকূল অতিক্রম করতে পারে। আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, খেপুপাড়া ও পশ্চিমবঙ্গে সাগর আইল্যান্ড ঘেঁষে ঘূর্ণিঝড়টি স্থলভাগ অতিক্রম করতে পারে। রবিবার বিকাল থেকেই ঝড়ের প্রভাব উপকূলীয় এলাকায় দেখা যাবে। ফলে কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি হতে পারে। তিনি বলেন, উপকূল অতিক্রমের সময় যদি ওই এলাকায় জোয়ার থাকে সে ক্ষেত্রে তিন থেকে চার ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। তবে প্রবল ঘূর্ণিঝড় হলে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে। স্বাভাবিক জোয়ারের উচ্চতা তিন দশমিক ২২ ফুট।

আবহাওয়াবিদরা জানান, সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে পারে। এর ৭০ শতাংশ বাংলাদেশ এবং ৩০ শতাংশ ভারতে আঘাত হানতে পারে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ থাকে প্রতি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। আর বাতাসের গতি ৮৯ থেকে ১১৮ কিলোমিটার থাকলে প্রবল ঘূর্ণিঝড়, ১১৯ থেকে ২১৯ পর্যন্ত অতি প্রবল এবং বাতাসের গতি প্রতি ঘণ্টায় ২২০ কিলোমিটারের বেশি থাকলে সুপার সাইক্লোন বিবেচনা করা হয়ে থাকে।

গতকাল উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। গতকাল রাত আটটার পর থেকে রাজধানী ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়।

Check Also

আজ মহালয়া,আবার এলো দেবীপক্ষ

  শেরপুর নিউজ ডেস্ক: আবার এলো দেবীপক্ষ। দক্ষিণায়নের দিন। কৈলাসশিখর থেকে তার আগমনিবার্তায় বাঙালি হিন্দু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 5 =

Contact Us