Home / উন্নয়ন / সিরাজগঞ্জে সৌরবিদ্যুৎকেন্দ্রে আগামী মাসে উৎপাদন শুরু

সিরাজগঞ্জে সৌরবিদ্যুৎকেন্দ্রে আগামী মাসে উৎপাদন শুরু

শেরপুর নিউজ ডেস্ক: সিরাজগঞ্জে যমুনার তীরবর্তী বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পারের সয়দাবাদ এলাকায় স্থাপন করা হচ্ছে ৬৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎকেন্দ্র। এখানে ২১৪ একর জমিতে বসানো হয়েছে ২৭ হাজার পিলার। এসব পিলারের ওপর বসানো হয়েছে দেড় লক্ষাধিক শক্তিশালী সোলার প্যানেল। ইতোমধ্যে সিরাজগঞ্জ সৌরবিদ্যুৎকেন্দ্রেটির ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

আগামী মাসে (জুন) বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদনে যাওয়ার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে জুনের প্রথম দিকে এই কেন্দ্র থেকে ৬৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে বলে জানান প্রকল্পসংশ্লিষ্টরা।

এ জন্য দিন-রাত সমানতালে কাজ করছেন প্রকল্পের শ্রমিকরা। বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি চরের এই জমিতে করা যাবে আবাদও।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে বাংলাদেশ ও চীন যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি। বিদ্যুৎকেন্দ্রটির ৫০ শতাংশ মালিকানায় রয়েছে বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি। বাকি অর্ধেক মালিকানা চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি)।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৮৭ দশমিক ৭১ মিলিয়ন ডলার (চুক্তিকালীন ডলারের বিনিময় হার ১০৫ টাকা হিসাবে প্রায় ৯২১ কোটি টাকা)।

প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পারে পতিত জমিতে সুউচ্চ ও সারিবদ্ধ ২৭ হাজার পিলার বসানোর কাজ শেষ হয়েছে। আর এসব পিলারের ওপর বসানো হয়েছে দেড় লক্ষাধিক সোলার প্যানেল। শ্রমিকরা বিভক্ত হয়ে বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত রয়েছেন। এ সময় কয়েকজন শ্রমিক জানান, কাজ সমানতালে চলছে। এ বছর বন্যা আসার আগে প্রকল্পটির কাজ শেষ করতে বলা হয়েছে। তাই কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।

এ বিষয়ে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) ডেপুটি ম্যানেজার আব্দুল্লাহ আল মারুফ হোসেন বলেন, ‘৭৫ শতাংশের ওপর কাজ শেষ হয়েছে। আমরা আশাবাদী নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে পারব। ভবনগুলোর কাজও ৮০ শতাংশ শেষ হয়েছে। আমাদের পরিকল্পনা আছে জুনের প্রথম সপ্তাহে উৎপাদনে যাব।’

এদিকে লাম এন্টারপ্রাইজের প্রজেক্ট ম্যানেজার মাসুদুর রহমান বলেন, ‘কন্ট্রোল বিল্ডিং, অফিসার ডরমিটরি, রেস্ট হাউস, নিরাপত্তা ভবনসহ অন্যান্য কাজও শেষ পর্যায়ে। এ বিদ্যুৎকেন্দ্রটি হবে সম্পূর্ণ ব্যতিক্রম। কেন্দ্রটিতে উঁচু পিলারের ওপর সোলার প্যানেল বসানোর কারণে নিচে বিভিন্ন শাক-সবজি চাষ করা হবে। এতে একদিকে যেমন বিদ্যুৎ ও উৎপাদন হবে, অন্যদিকে তেমন ফসলের চাষাবাদ করা যাবে।’

সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য্য জানান, সৌরবিদ্যুৎকেন্দ্রের পাশেই গড়ে উঠছে বেসিক শিল্পপার্ক ও সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল। বেসিক শিল্পপার্কের কাজ শেষের দিকে। শিগগিরই সেখানে প্লট বরাদ্দ দেওয়া হবে। এর ফলে সেখানে অনেক শিল্প-কারখানা গড়ে উঠবে। সেই শিল্প-কারখানাগুলোর বিদ্যুতের চাহিদা মেটাতে নতুন সৌরবিদ্যুৎকেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। নতুন এই প্রকল্প জেলায় শিল্প-কারখানা স্থাপনের পথ আরও সুগম করবে।

Check Also

শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’

শেরপুর নিউজ ডেস্ক: ‘স্মার্ট বাংলাদেশ: এন্ডলেস পসিবিলিটিজ’ থিম নিয়ে দ্বিতীয় বারের শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 3 =

Contact Us