সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য কোনো সুখবর নেই

বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য কোনো সুখবর নেই

শেরপুর নিউজ ডেস্ক: ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের জন্য নতুন কোনো সুখবর নেই। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, গত কয়েক বছরে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়টি উল্লেখ রয়েছে বাজেটে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য ও স্মৃতি সংরক্ষণ এবং বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে তাঁদের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব শ্রেণির বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানি ভাতা ২০২১-২২ অর্থবছরে ন্যূনতম ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। এছাড়া শহিদ, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা জি-টু-পি প্রক্রিয়ায় সরাসরি ভাতাভোগীর ব্যাংক হিসাবে দেওয়া হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতাসহ উৎসব ভাতা, বাংলা নববর্ষ ভাতা, জীবিত বীর মুক্তিযোদ্ধাদের জন্য বিজয় দিবস ভাতা, চিকিৎসা সেবা, দাফন বাবদ অনুদান কার্যক্রম অব্যাহত রয়েছে।

তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ পল্লি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ক্ষুদ্রঋণ কার্যক্রম অব্যাহত আছে। এছাড়া সমন্বিত তালিকায় অন্তর্ভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের পরিচিতি নিশ্চিতকল্পে তাদের স্মার্ট কার্ড ও ডিজিটাল সনদপত্র দেওয়া কার্যক্রম চলমান রয়েছে। তাদের আবাসন নিশ্চিত করার লক্ষ্যে বিনামূল্যে বিতরণের জন্য ‘অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ প্রকল্পের আওতায় ৬ হাজার ৯৭ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার বীর নিবাস নির্মাণ কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ১১ হাজার ৫৭টি বীর নিবাস নির্মাণ সম্পন্ন হয়েছে এবং ১০ হাজার ৮৮৯টি বীর নিবাস নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম পরিচালনার জন্য আগামী ২০২৪-২৫ অর্থবছরে ১ লাখ ৩৬ হাজার ২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি যা ২০২৩-২৪ অর্থবছরে ১ লক্ষ ২৬ হাজার ২৭২ কোটি টাকা ছিল।

Check Also

দুই ঈদে ও দুর্গাপূজায় ছুটি বাড়ানোর প্রস্তাব

শেরপুর নিউজ ডেস্ক: পবিত্র ঈদুল আজহা, ঈদুল ফিতর ও দুর্গাপূজার সরকারি ছুটি বাড়ানোর প্রস্তাব করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =

Contact Us