Home / বিদেশের খবর / সৌদি আরবসহ বিভিন্ন দেশে আজ পালিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবসহ বিভিন্ন দেশে আজ পালিত হচ্ছে ঈদুল আজহা

শেরপুর নিউজ ডেস্ক: সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে আজ ঈদুল আজহা পালিত হচ্ছে।

ঈদুল আজহা ত্যাগের উৎসব হিসেবে পরিচিত। এই ঈদ তিনদিন পর্যন্ত পালন করা হয়। ঈদের এ তিন দিনের যেকোনো দিন মুসলিমরা তার প্রিয় পশু মহান আল্লাহ তা’আলাকে সন্তুষ্ট করার উদ্দেশ্যে কুরবানি দেয়।

রবিবার (১৬ জুন) মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান, সিরিয়া, ইয়েমেন, কুয়েত, ওমান, ও ইরাকে ঈদুল আজহা পালিত হচ্ছে। একইসঙ্গে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় আজ প্রথম দিনের ঈদ পালিত হচ্ছে।

খালিজ টাইমস জানিয়েছে,সংযুক্ত আরব আমিরাতের মুসলিমরা রবিবার সকালে ঈদের নামাজ আদায় ও শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে ঈদ উদযাপন শুরু করেছে।

শনিবার ঈদ উপলক্ষে আরব ও ইসলামিক দেশগুলোর রাজা, আমির ও প্রেসিডেন্টদের অভিনন্দন বার্তা পাঠিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ। শেখ মোহাম্মদ রাষ্ট্রপ্রধানদের ও তাদের জনগণের অব্যাহত অগ্রগতি, সমৃদ্ধি ও স্থিতিশীলতা কামনা করেছেন।

দ্বাদশ ইসলামিক মাস জিলহজে এই উৎসব উদযাপিত হয় । এটি ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের শেষ মাস। এ মাসেই পবিত্র হজ পালিত হয়।

সৌদি গ্যাজেট অনুসারে, সৌদি আরবের মক্কার গ্র্যান্ড মসজিদসহ প্রায় ১২ হাজার মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়েছে।

বিশ্বেজুড়ে প্রায় ১৮০ টি দেশের ১ দশমিক ৫ মিলিয়নেরও বেশি হজযাত্রী হজ করছেন। তারা শনিবার সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় আসার পর তাদের হজের আনুষ্ঠানিকতার অংশ হিসাবে মুজদালিফার পবিত্র স্থানে রাত্রিযাপন করেন। এরপর তারা রবিবার ভোরে ঈদের নামাজে অংশ নেন।

সৌদি গ্যাজেট জানিয়েছে, হাজিরা জামারাত আল আকাবায় নুড়ি নিক্ষেপ করে কুরবানির আচার পালন করছেন। পুরুষরা মাথা ন্যাড়া করবেন। তারপর তাওয়াফ আল ইফাদা ও সাই করার জন্য মক্কার উদ্দেশে রওনা হবেন।

Check Also

নাইজেরিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ১০০

শেরপুর নিউজ ডেস্ক: নাইজেরিয়ায় একটি জ্বালানি তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটেছে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 16 =

Contact Us