Home / অর্থনীতি / যে কারণে সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

যে কারণে সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

শেরপুর নিউজ ডেস্ক: ঋণ, অগ্রিম ও কেওয়াইসি নিয়ম অমান্য করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসিকে জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। অপর দিকে ঠিক একই অভিযোগে ভারতের আরেক ব্যাংক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও জরিমানা করা হয়েছে। দ্যা টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোনালী ব্যাংককে ৯৬ দশমিক ৪ লাখ রুপি জরিমানা করেছে আরবিআই। একই অভিযোগে ভারতের সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে। বাংলাদেশ ও ভারতের এ দুই ব্যাংককে জরিমানার এ তথ্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে আরবিআই।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লেনদেনের বিধি লঙ্ঘন অর্থাৎ ঋণ, অগ্রিম ও কেওয়াইসিসহ আরো কিছু নির্দিষ্ট নিয়ম অমান্য করার কারণেই এই দুটি ব্যাংককে জরিমানা করা হয়েছে। সোনালি ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকের একটি অংশ।

সংবাদে বলা হয়েছে, ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে একটি করপোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড ঋণের অনুমোদন দিয়েছিল সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। নিয়ম লঙ্ঘন করে এই ঋণের অনুমোদন দেয়ায় সরকারি ব্যাংকটিকে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে।

আরবিআই বলেছে, সোনালী ব্যাংক পিএলসিকে জরিমানা করার জেরে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া সোনালী ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেয়া হবে না।

উল্লেখ্য, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার আর্থিক পরিস্থিতি মূল্যায়নে বিধিবদ্ধ পরিদর্শন কার্যক্রম পরিচালনা করেছিল আরবিআই। এরপরই সেন্ট্রাল ব্যাংকের বিরুদ্ধে এ ব্যবস্থা নিলো আরবিআই। এর আগে অবশ্য সেন্ট্রাল ব্যাংককে নোটিশ দিয়ে জবাবদিহি চেয়েছিল আরবিআই। নোটিশের জবাবে শুনানিতে সেন্ট্রাল ব্যাংকের পক্ষে যা বলা হয়েছে, তা থেকে এটা স্পষ্ট যে উল্লিখিত অভিযোগ সত্য। এই বাস্তবতায় আর্থিক জরিমানা করার প্রয়োজনীয়তা আছে।

Check Also

সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

  শেরপুর নিউজ ডেস্ক: শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা ছয়দিন বন্ধ থাকার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − four =

Contact Us