Home / রাজনীতি / কেমন আছেন এক জীবন্ত কিংবদন্তি তোফায়েল আহমেদ

কেমন আছেন এক জীবন্ত কিংবদন্তি তোফায়েল আহমেদ

শেরপুর ডেস্ক: তোফায়েল আহমেদ, এক সময়ের দাপুটে নেতা। তুখোড় ছাত্র নেতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ ও আস্থাভাজন ব্যক্তি। কিন্তু রাজনীতিতে তিনি এখন অনেকটাই ম্রিয়মাণ অদৃশ্য। তাকে এখন পাদপ্রদীপে দেখা যায় না বললেই চলে।

তোফায়েল আহমেদের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি এখন নানা রকম অসুস্থতায় ভুগছেন। আর এই কারণেই নিজেকে আস্তে আস্তে গুটিয়ে নিয়েছেন। সারাক্ষণ বাড়িতেই থাকছেন। লোকজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন খুবই কম। নানা রকম জটিলতার কারণে তিনি এখন হাঁটতে চলতেও কষ্ট পান। খুব জরুরি প্রয়োজনে কোথাও যেতে গেলে হুইলচেয়ারে যান। কথাবার্তাও সীমিত করা হয়েছে তার। সবকিছু মিলিয়ে বর্ণাঢ্য এক জীবন্ত কিংবদন্তি এখন জীবন আলোর এক অস্তমিত ঊষা দেখছেন।

শুধু তাই নয়, তার রাজনৈতিক জীবনও এখন নিভুনিভু। তোফায়েল আহমেদের পরিবারের পক্ষ থেকে যাই বলা হোক না কেন অনেকেই মনে করেন যে, রাজনীতিতে বিপর্যস্ত, উপেক্ষিত এবং কোণঠাসা হওয়ার কারণেই তিনি আস্তে আস্তে রাজনীতির মাঠ থেকে বিদায় নেওয়ার প্রস্তুতি গ্রহণ করছেন। এবারই তোফায়েল আহমেদের শেষ নির্বাচন- এমনটি বলা হচ্ছে তার ঘনিষ্ঠ মহলের পক্ষ থেকে।

তোফায়েল আহমেদ যেমন উনসত্তরের ছাত্র আন্দোলনের প্রাণপুরুষ ছিলেন, জাতির পিতাকে তিনি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করার অনন্য সম্মানের অধিকারী, অনল বরশি বক্তা, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা হিসেবে তিনি আবৃত, সম্মানিত তেমনি স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে টেনে তুলেছিলেন রাজনীতির কেন্দ্রবিন্দুতে। বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব এবং প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু সেই তোফায়েল আহমেদ বিভিন্ন সঙ্কটে এবং সন্ধিক্ষণে ভুল পথে পরিচালিত হয়েছিলেন, যার মাশুল তাকে আজ দিতে হচ্ছে।

তোফায়েল আহমেদ ১৯৭৫ এর ১৫ আগস্টে যথাযথ ভূমিকা পালন করতে পারেননি- এটি আওয়ামী লীগের পক্ষ থেকে বারবার বলা হয়। এমনকি গত ১৫ আগস্ট শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা তার এক লেখায় স্পষ্টভাবে লিখেছিলেন যে, ঘাতকদের দ্বারা আক্রান্ত হওয়ার পর বঙ্গবন্ধু যাদেরকে ফোন দিয়েছিলেন, তাদের মধ্যে তোফায়েল আহমেদ ছিলেন অন্যতম। কিন্তু তোফায়েল আহমেদ ওই ফোনের পর কিছুই করেনি।

পঁচাত্তরের ১৫ অগাস্ট নিয়ে অনেক বিতর্ক আছে এবং এই বিতর্কগুলো অমীমাংসিত। হয়তো তোফায়েল আহমেদ তার জীবিতকালে এই সমস্ত বিতর্কের উত্তরও দিতে পারবেন না। তিনি কি রক্ষী বাহিনীর দায়িত্বে ছিলেন? গলা ফাটিয়ে তিনি যতই বলুন না কেন রক্ষী বাহিনী তার নিয়ন্ত্রণে ছিল না। কিন্তু আওয়ামী লীগের খুব কম নেতাকর্মীই তা বিশ্বাস করেন। তোফায়েল আহমেদ পঁচাত্তরে আরও বীরোচিত ভূমিকা পালন করতে পারতেন বলে মনে করেন আওয়ামী লীগের প্রায় সব নেতাকর্মী।

পঁচাত্তরের ভূমিকার বিতর্ক থেকে তোফায়েল আহমেদ হয়তো কোনদিন মুক্তি পাবেন না। এখানেই তিনি রাজনীতিতে প্রশ্নবিদ্ধ হন। কিন্তু তার এই প্রশ্নবিদ্ধ অবস্থান বেড়েছে পরবর্তী দিনগুলোতে আরও ব্যাপক ভাবে। তিনি ১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের পর তাকে কতটুকু সহযোগিতা করছিলেন না তার পথের কাঁটা ছিলেন- এ নিয়েও বিতর্কও হতে পারে।

আব্দুর রাজ্জাক-তোফায়েল আহমেদের বিরোধ শেখ হাসিনাকে উপকৃত করেনি। বরং আওয়ামী লীগ এবং শেখ হাসিনা দুজনকেই ক্ষতিগ্রস্ত করেছে। তোফায়েল আহমেদ কি শেখ হাসিনাকে পুতুল বানাতে চেয়েছিলেন এই প্রশ্ন নিয়ে গবেষণা হতে পারে। কিন্তু পঁচাত্তরের পরবর্তী তোফায়েল আহমেদের সবচেয়ে বড় ভুল হিসেবে বিবেচনা করা হয় ২০০৭ সালের এক এগারোর সময়। এ সময় তিনি সংস্কারপন্থী হয়েছিলেন। শেখ হাসিনাকে মাইনাস করতে চেয়েছিলেন। আর এটি তার রাজনৈতিক জীবনকে ধূসর এক পথে নিয়ে গেছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। যেখান থেকে তিনি পথ হারিয়ে ফেলেছেন। আর ফিরে আসতে পারেননি।

এরপর তোফায়েল আহমেদ মন্ত্রী হয়েছেন, আওয়ামী লীগে তাকে সরব দেখা গেছে কিন্তু তিনি কখনোই আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছে বিশ্বস্ততার প্রতীক হয়ে উঠতে পারেননি। তোফায়েল আহমেদ একজন কিংবদন্তি, তিনি একজন অসাধারণ বক্তা, তিনি আওয়ামী লীগের রাজনীতিতে একটি ঐতিহ্যের নাম। কিন্তু বিশ্বস্ততা, দুঃসময়ে পাশে দাঁড়ানো এবং আদর্শের পরীক্ষায় তিনি কতটা উৎত্তীর্ণ হয়েছেন সেই প্রশ্ন তাকে নিয়ে থেকেই যাবে।

Check Also

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা: আ স ম রব

শেরপুর নিউজ ডেস্ক: ঐতিহাসিক ৭ মার্চের তাৎপর্য ও মহিমাকে কোনো অজুহাতে খর্ব না করার আহ্বান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 17 =

Contact Us