Home / দেশের খবর / জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: চারদিনের সফরে জুলাইয়ে চীনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ থেকে ১১ ‍জুলাই পর্যন্ত হবে প্রধানমন্ত্রীর চীন সফর। সোমবার (২৪ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রধানমন্ত্রীর এই সফরে বাণিজ্য, বিনিয়োগ, ব্রিকসে বাংলাদেশের অন্তর্ভূক্তির বিষয়টি গুরুত্ব পাবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ আরো জানান, দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে এবং বিনিয়োগ আরো বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। চীনের কম্যুনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানশাও-এর সঙ্গে আলোচনায় এই বিষয়গুলো উঠে এসেছে।

প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফর দুই দেশের সম্পর্ককে আরো দৃঢ় করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। তার এ সফরে ঢাকা-বেইজিংয়ের মধ্যে কয়েকটি চুক্তি সই হতে পারে। সেসবের প্রস্ততি চলছে।

চীনা মন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে হাছান মাহমুদ জানান, চীন আমাদের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী এবং বড় বাণিজ্য সহযোগী। আমরা বাণিজ্য ঘাটতি নিয়ে আলোচনা করেছি। আমরা চীন থেকে ইমপোর্ট করি প্রায় ১৩ বিলিয়ন। আর এক্সপোর্ট করি পৌনে ১ বিলিয়ন।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের একটি প্রতিনিধিদল পরে চীন সফর করবেন জানিয়ে হাছান মাহমুদ বলেন, আমাদের দলের জুনিয়র নেতারা চীন সফর করেছেন। দলের সিনিয়র মেম্বাররাও যাবেন, সেটি নিয়ে আলোচনা করেছি।

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহায়তা চাওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশেষ করে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের সহায়তা চেয়েছি। আমরা গাজা ইস্যু নিয়ে আলোচনা করেছি। এ ব্যাপারে আমরা চীনকে অ্যাকটিভ রোল প্লে করার প্রত্যাশা করি।

Check Also

পিটার হাস পুনরায় ঢাকায়,প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

শেরপুর নিউজ ডেস্ক: ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস পুনরায় বাংলাদেশে এসেছেন। তবে এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 8 =

Contact Us