Home / উন্নয়ন / পদ্মা সেতুর নির্মাণ ব্যয় কম‌ছে ১ হাজার ৫০০ কো‌টি টাকা: ওবায়দুল কা‌দের

পদ্মা সেতুর নির্মাণ ব্যয় কম‌ছে ১ হাজার ৫০০ কো‌টি টাকা: ওবায়দুল কা‌দের

শেরপুর নিউজ ডেস্ক: পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ১ হাজার ৫০০ কো‌টি টাকা কম‌ছে জানিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের বলেছেন, প্রকল্প ব্যয় ৩২ হাজার ৬০৫ কো‌টি টাকা থে‌কে ক‌মে হ‌বে ৩১ হাজার ১০৫ কো‌টি টাকা। পদ্মা সেতুর নির্মাণ ব্যয় থেকে ১৫০০ কোটি টাকা সাশ্রয় হচ্ছে। দুই বছ‌রে সেতুর রক্ষণাবেক্ষণে খরচ হয়েছে ৩০০ কোটি টাকা।

মঙ্গলবার (২৫ জুন) সেতুর দুই বছর পূর্তির দি‌নে রাজধানীর বনানী‌তে সেতু ভব‌নে সংবাদ স‌ম্মেল‌নে তিনি এসব তথ্য জানান। এর আগে সেতু কর্তৃপ‌ক্ষের ১১৪তম বোর্ড সভায় সভাপ‌তিত্ব ক‌রেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে ২০২২ সা‌লের ২৫ জুন চালু হয় পদ্মা সেতু।

পদ্মা সেতু নির্মাণ সং‌শ্লিষ্টরা গণভবনে ২৭ জুন প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সাক্ষাৎ করবেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দুই বছর আগে আজকের এই দিনে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করা হয়। যা সাহসের সোনালী ফসল। সরকারের নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

আগামী ২৭ জুন আরও ৩১৪ কোটি টাকার চেক গণভবনে প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, ৩২ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত পদ্মা সেতুর সুফল আমরা ভোগ করছি। বিশেষ করে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৩ কোটি মানুষ। এই পর্যন্ত ১ কোটি ২৭ লাখ যান পারাপার হয়েছে। অর্থ বিভাগের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী এখন পর্যন্ত ৯৪৮ কোটি টাকা ঋণ পরিশোধ করা হয়েছে।

এখন পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট ১৬টি পথ দিয়ে যান চলাচলের জন্য উন্মুক্ত রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, রাজধানীর ফার্মগেট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হয়েছে। গত ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী প্রকল্পের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত উন্মুক্ত করে দেন। এই সড়কে আপাতত গাড়ি চলার সর্ব্বোচ গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ দশ‌মিক ৫৮ শতাংশ। এদিকে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের সার্বিক অগ্রগতি ৪৪ ভাগ কাজ হয়েছে।

Check Also

দেশে পরিবেশবান্ধব পোশাক কারাখানা ২২৬টি

শেরপুর নিউজ ডেস্ক : দিন যত যাচ্ছে, বাংলাদেশে গ্রিন ফ্যাক্টরি বা পরিবেশবান্ধব কারখানা ততই বাড়ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =

Contact Us