Home / পড়াশোনা / এক বছরের মধ্যে সব কিন্ডার গার্টেন নিবন্ধনের আওতায় আসবে

এক বছরের মধ্যে সব কিন্ডার গার্টেন নিবন্ধনের আওতায় আসবে

শেরপুর নিউজ ডেস্ক: আগামী এক বছরের মধ্যে দেশের সব কিন্ডারগার্টেন (কেজি) স্কুলকে বিধিমালা অনুযায়ী নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ।

মঙ্গলবার (২৫ জুন) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৪’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

এ সময় প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুস সালাম এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিব বলেন, ‘আমরা একটা টার্গেট নিয়ে কাজ করছি, বার্ষিক প্রাথমিক জরিপে দেখেছি নার্সারি, কিন্ডারগার্টেন বা বেসরকারি পর্যায়ে স্কুলের সংখ্যা একটু কমে গিয়েছিল। এ বছর ৮০০’র মতো আরও বেড়েছে, সব মিলিয়ে এখন ৪৪ হাজারের কাছাকাছি আছে। বিধিমালা জারির পর মাঠ পর্যায়ে যে কাজ করছে, সেই অনুযায়ী ইতোমধ্যে ২০ শতাংশ বেসরকারি পর্যায়ের স্কুল (কিন্ডারগার্টেন) অ্যাকাডেমিক স্বীকৃতি বা নিবন্ধনের আওতায় চলে এসেছে। মাত্র দুই তিন মাস আগেও এটা ছিল ৮-৯ শতাংশ। আমরা আশাবাদী আগামী এক বছরের মধ্যে সব বেসরকারি প্রাথমিক পর্যায়ের স্কুলগুলোকে অ্যাকাডেমিক স্বীকৃতি এবং নিবন্ধনের আওতায় চলে আসবে।

প্রাথমিক শিক্ষা সচিব বলেন, ‘আবেদন করার ৩০ দিনের মধ্যে স্কুলগুলো সিদ্ধান্ত পাবে। নিবন্ধন হলে সিদ্ধান্তও পাবে, না হলেও কেন হলো না— সেই সিদ্ধান্ত পাবে তারা।’

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের অনার্স (স্নাতক) প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার পরিবর্তিত সময়সূচি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − two =

Contact Us