সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / ‘গণহত্যার স্বীকৃতি আদায়ে রাষ্ট্রীয় ও কূটনৈতিক সক্রিয়তা প্রয়োজন’

‘গণহত্যার স্বীকৃতি আদায়ে রাষ্ট্রীয় ও কূটনৈতিক সক্রিয়তা প্রয়োজন’

শেরপুর নিউজ ডেস্ক: একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময়ে যুদ্ধাপরাধীর ও ঘাতকদের বর্বরতা ও অপরাধের চিত্র বিশ্ববাসীর সামনে তুলে ধরে গণহত্যার বৈশ্বিক স্বীকৃতি আদায় করতে রাষ্ট্রীয় ও কূটনৈতিক সক্রিয়তার প্রয়োজনীয়তা দেখছেন এ দাবিতে সোচ্চার বিশেষজ্ঞ ও গবেষকরা।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ আয়োজিত ‘শহর থেকে গ্রামে বাংলাদেশ জেনোসাইডের বিস্তৃতি: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের আলোকে মূল্যায়ন’ শিরোনামে আলোচনা সভা হয়।

সেখানে বক্তৃতায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. শাহিনুর ইসলাম বলেন, “বাংলাদেশে সংগঠিত জেনোসাইডের বৈশ্বিক স্বীকৃতি অর্জনের জন্য আরও বেশি কার্যকর রাষ্ট্রীয় ও কূটনৈতিক সক্রিয়তা প্রয়োজন। এ জন্য ট্রাইব্যুনালের রায়ে উঠে আসা বর্বর অপরাধের চিত্র বিশ্ববাসীর সামনে তুলে ধরা অনিবার্য।

“ট্রাইব্যুনালের বিচার কাজে যুক্ত থেকে এটি দেখেছি যে, একাত্তরে মুক্তিযুদ্ধকালে জেনোসাইড ও মানবতাবিরোধী অপরাধ সংগঠন কেবল শহর ও নগর এলাকায় সীমাবদ্ধ থাকেনি। বিস্তৃত ছিল গ্রামীণ ও প্রান্তিক এলাকাতেও। আর এটি করতে প্রত্যক্ষ ও কার্যকর অংশগ্রহণ ও সহায়তা করেছে পাকিস্তানি দখলদার সেনাবাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার, আল-বদর বাহিনীর সদস্যরা। এটি এখন প্রতিষ্ঠিত সত্য।”

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-বিইউপি এর আইন বিভাগের সহকারী অধ্যাপক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের গবেষক ইমরান আজাদ।

তিনি বলেন, “১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত জেনোসাইডের মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনী ও তাদের এ দেশীয় দোসররা শহর-গ্রাম সর্বত্রই নারী-পুরুষ-শিশু-হিন্দু-মুসলিম নির্বিশেষে সকলের ওপর অবর্ণনীয় তাণ্ডব চালায়।

“২০১০ সালে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৫৫টি রায় বিশ্লেষণ করে দেখা যায়, ওই তাণ্ডবলীলায় গ্রামগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল; বিশেষ করে নৃগোষ্ঠী হিসেবে বাঙালি ধর্মীয় পরিচয়ে হিন্দু এবং লিঙ্গ পরিচয়ে নারীরা ভয়াবহ শারীরিক, মানসিক ও বৈষয়িক ক্ষতির শিকার হয়।”

অনুষ্ঠানে আলোচক ছিলেন প্রজন্ম ৭১-এর সভাপতি ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক ও শহীদ সন্তান আসিফ মুনীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবাইদা নাসরীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. শহীদ কাদের চৌধুরী, ব্র্যাক ইউনিভার্সিটির আইন বিভাগের প্রভাষক উপল আদিত্য ঐক্য।

 

Check Also

বাবা-মা-ভাইয়ের পাশেই তোফাজ্জেলকে দাফন

শেরপুর নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে পাশবিক অত্যাচারে নিহত তোফাজ্জেলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =

Contact Us