Home / বিদেশের খবর / জিতেও ইরানের প্রেসিডেন্ট হতে পারছেন না মাসুদ

জিতেও ইরানের প্রেসিডেন্ট হতে পারছেন না মাসুদ

শেরপুর নিউজ ডেস্ক: ইরানে শুক্রবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এতে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মাসুদ পেজেশকিয়ান ১ কোটি ৪ লাখ ১৫ হাজার ৯৯১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধান পরমাণু আলোচক সাঈদ জালিলি পেয়েছেন ৯৪ লাখ ৭৩ হাজার ৩৪০ ভোট।

দেশটির রাজধানী তেহরানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনে স্থাপিত নির্বাচনি সদরদপ্তরের মুখপাত্র মোহসেন ইসলামি স্থানীয় সময় শনিবার বেলা সাড়ে ১১টার দিকে চূড়ান্ত ফল ঘোষণা করেন।

এতে দেখা যাচ্ছে, পেজেশকিয়ান সর্বাধিক ভোট পেলেও বা নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ১০ লাখ ভোটে এগিয়ে থেকে বিজয়ী হলেও, শতকরা হিসেবে তিনি পেয়েছেন মোট গৃহিত ভোটের ৪২.৫৪ শতাংশ।

ভোটে বাকি দুই প্রার্থী পার্লামেন্ট স্পিকার বাকের গালিবাফ ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুরমোহাম্মাদি পেয়েছেন যথাক্রমে ৩৩ লাখ ৮৩ হাজার ৩৪০ এবং ২ লাখ ৬ হাজার ৩৯৭ ভোট।

এ নির্বাচনে নিবন্ধিত ভোটার ছিলেন ৬ কোটি ১০ লাখ। এর মধ্যে মোট ভোট দিয়েছেন ২ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৮৫ জন ভোটার। অর্থাৎ এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুরো ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার দায়িত্ব পালন করছে।

এদিকে শুক্রবারের নির্বাচনে বিজয়ী প্রার্থী পেজেশকিয়ান শতকরা ৫০ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হওয়ায়, ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটি এখন রান-অফ বা দ্বিতীয় পর্বে গড়িয়েছে।

দেশটির সংবিধান অনুযায়ী, কোনো প্রার্থী শতকরা ৫০ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হলে, শীর্ষ দুই প্রার্থীর মধ্যে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী, আগামী ৫ জুলাই দ্বিতীয় দফা ভোটগ্রহণের তারিখ আগে থেকেই নির্ধারিত রয়েছে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় পর্বে গড়াতেই দ্বিতীয় পর্বের ভোটের জন্য নির্বাচনি প্রচারণা শুরু করে দিয়েছেন শীর্ষ দুই প্রার্থী সাঈদ জালিলি ও মাসুদ পেজেশকিয়ান।

ইরানের নির্বাচনি আইন অনুযায়ী, প্রথম পর্বের নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হওয়ার মুহূর্ত থেকে শীর্ষ দুই প্রার্থী তাদের প্রচারাভিযান শুরু করতে পারবেন এবং এ প্রচার চলবে দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ শুরুর ২৪ ঘণ্টা আগ পর্যন্ত।

এর আগে ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের সময়সীমা শুক্রবার তিন দফা বাড়ানোর পর শেষ পর্যন্ত রাত ১২টায় শেষ হয় ভোটগ্রহণ।

শুক্রবারের ভোটগ্রহণের জন্য ইরানজুড়ে প্রায় ৫৮ হাজার ভোটকেন্দ্র স্থাপন করা হয়। এছাড়া ৯৫টি দেশে বসবাসরত প্রবাসী ইরানি নাগরিকদের জন্য বিশ্বজুড়ে ৩১৪টি ভোটকেন্দ্র খোলা হয়। ওইসব কেন্দ্রেও ইরানি সময় শুক্রবার রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। সূত্র: ইরনা

Check Also

নাইজেরিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ১০০

শেরপুর নিউজ ডেস্ক: নাইজেরিয়ায় একটি জ্বালানি তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটেছে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 12 =

Contact Us