Home / দেশের খবর / ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস, আগামীকাল থেকে কার্যকর

২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস, আগামীকাল থেকে কার্যকর

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে ‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকারের’ প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হয়েছে, যা সোমবার ( ১ জুলাই) থেকে কার্যকর হবে। এদিন থেকে শুরু হবে নতুন অর্থবছর। রবিবার (৩০ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে পাস হয়।

এর আগে গেল ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রায় তিন সপ্তাহ ধরে সংসদে আলোচনা শেষে গতকাল শনিবার সংসদে অর্থ বিলের অনুমোদন দেয়া হয়, যা সর্বসম্মতিক্রমে আজ পাস হয়েছে। প্রস্তাবিত বাজেটে বিনা প্রশ্নে ব্যক্তি ও কোম্পানির ক্ষেত্রে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় মাত্র ১৫ শতাংশ শুল্ক দিয়ে তা বৈধ করার প্রস্তাব রেখেছেন। তবে এ ঘোষণার পরই দেশজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। বলা হয়, এটা সৎ করদাতাদের সঙ্গে বৈষম্য করা হবে। যেখানে একজন সৎ করদাতা তার কষ্টার্জিত আয়ের ওপর সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত কর দেবেন, সেখানে একজন অসৎ ব্যক্তি বা প্রতিষ্ঠান তা করবেন মাত্র ১৫ শতাংশ কর দিয়ে।

সমালোচনার একপর্যায়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই কালো টাকা বৈধ করার সুযোগ ব্যক্তি খাতে না দিয়ে কোম্পানি খাতে দেয়ার দাবি জানিয়ে এনবিআরকে চিঠি দেয়। তবে শেষ পর্যন্ত এনবিআর কালো টাকার সুযোগ দেয়ার যে ঘোষণা দিয়েছে, তাতে আর কোনো পরিবর্তন আসছে না। এর ফলে ১৫ শতাংশ কর দিয়েই আসছে বাজেটে সব ধরনের করদাতা ও কোম্পানি অবৈধ অর্থ বৈধ করতে পারবেন।

Check Also

ঢাকা চাইলে হাসিনাকে হস্তান্তর করতে পারে দিল্লি

শেরপুর নিউজ ডেস্ক: ব্যাপক গণ-বিক্ষোভের মুখে পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 1 =

Contact Us