Home / পড়াশোনা / সর্বাত্মক কর্মবিরতি চলছে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে

সর্বাত্মক কর্মবিরতি চলছে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে

শেরপুর নিউজ ডেস্ক: সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারসহ তিন দাবিতে আজ সোমবার থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

রোববার (৩০ জুন) এমন সর্বাত্মক কর্মসূচি ঘোষণা দিয়ে সংগঠনের নেতারা জানিয়েছেন, কর্মসূচি চলাকালীন বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। সরাসরি শ্রেণি কার্যক্রম তো নয়ই, অনলাইন মাধ্যমেও পাঠদান ও পরীক্ষা নেওয়া হবে না। বন্ধ থাকবে ভর্তি পরীক্ষার কার্যক্রম। গ্রন্থাগার খুলবে না, একাডেমিক কোনো সভা হবে না। হবে না সেমিনার, সম্মেলন কিংবা কর্মশালা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনের মূল ফটকে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন ফেডারেশনের নেতারা। প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতি চলাকালীন পরবর্তী কর্মসূচি ঘোষণা করতে রোববার দুপুরে সংবাদ সম্মেলন ডাকে ফেডারেশন। কলা ভবনের মূল ফটকে ফেডারেশনের সঙ্গে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি কর্মবিরতি পালন করেছেন কর্মকর্তা-কর্মচারীরাও। তাদের আন্দোলনে কার্যত অচল হয়ে পড়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো।

শিক্ষকদের দাবিগুলো হলো—প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন। আর কর্মকর্তা-কর্মচারীদের দাবি শুধু প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন বাতিল।

কর্মসূচির বিষয়ে ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন তিন মাসেরও অধিক সময় ধরে বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছে। কিন্তু এ সময়ে সরকারের তরফ থেকে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

Check Also

রিয়াদ আন্তর্জাতিক বইমেলা  শুরু হচ্ছে ২৬ সেপ্টেম্বর

  শেরপুর নিউজ ডেস্ক: সৌদি আরবে আগামী ২৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে ‘রিয়াদ আন্তর্জাতিক বইমেলা ২০২৪’। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 18 =

Contact Us