সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / দুর্নীতি ঠেকাতে মেয়াদ বাড়তে পারে বর্তমান আইজিপির

দুর্নীতি ঠেকাতে মেয়াদ বাড়তে পারে বর্তমান আইজিপির

শেরপুর নিউজ ডেস্ক: পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের আর্থিক অনিয়ম ও দুর্নীতির নানা অভিযোগ নিয়ে দেশজুড়ে চলছে নানা আলোচনা ও সমালোচনা। দূর্নীতি দমন কমিশন (দুদক) থেকে তার দুর্নীতি নিয়ে এখন তদন্ত চলছে, যা পুলিশ বাহিনীর নানা কাজে অর্জিত সুনাম অনেক ক্ষেত্রে নষ্ট হচ্ছে বলে অনেক পুলিশ কর্মকর্তা মন্তব্য করেন।

এমন অবস্থায় পুলিশের সব স্তরে অনিয়ম, দুর্নীতি, বাজে আচরণ ঠেকাতে ক্লিন ইমেজের আইজি হিসেবে নতুন করে নিয়োগ দেয়ার চিন্তা-ভাবনা চলছে। গত কিছুদিন ধরে বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের নামই বেশি আলোচনায় আসছে। তার বিকল্প নেই।

পুলিশ কর্মকর্তারা বলছেন, তিনি আবারও আইজিপি হিসেবে থাকছেন-কারণ তার সত্যতা, নিষ্ঠার কারণে অনেকের তার মেয়াদ আবারও বাড়াতে পারে বলে মন্তব্য করছেন। এনিয়ে ওপরের মহলে চিন্তা-ভাবনা করা হচ্ছে। এই থেকে ধারণা করা হচ্ছে তিনিই থাকছেন।

এমনকি সাধারণ মানুষের মধ্যে তিনি সৎ পুলিশ অফিসার হিসেবে পরিচিত। তিনি লোভ ও লালসার ঊর্ধ্বে থেকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন।

পুলিশ হেডকোয়ার্টার্স থেকে জানা গেছে, বর্তমান আইজিপির মেয়াদ ১১ জুলাই শেষ হচ্ছে। ইতোমধ্যে আইজিপি হিসেবে কয়েকজনের নামও আলোচনায় রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে পুলিশ বাহিনীর শীর্ষ পদে সততা, সচ্ছতা ও সুনামসহ সব কিছু খুঁজে সিনিয়র ও অতিরিক্ত আইজিপি থেকে নতুন আইজি হিসেবে পদায়ন করতে পারেন। পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, বেনজীর আহমেদ কাণ্ড এখন আলোচনার শীর্ষে। সঙ্গে নতুন নতুন করে আরও একাধিক পুলিশ কর্মকর্তার সম্পদের খবর বের হয়ে আসছে, যা নিয়ে খোদ পুলিশ কর্মকর্তারা বিব্রত। প্রতিদিন পুলিশ কর্মকর্তাদের অনিয়মের অভিযোগ প্রকাশ হচ্ছে।

যদিও পুলিশ কর্মকর্তারা বলেছেন, তদন্তে দোষী না হওয়া পর্যন্ত কাউকে অভিযুক্ত করা যায় না। এই সব কারণে নতুন আইজিপি নিয়োগে ক্লিন ইমেজের সিনিয়র পুলিশ কর্মকর্তাকে খোঁজা হচ্ছে।

পুলিশ হেডকোয়ার্টার্স সূত্রে প্রাপ্ত তথ্য মতে, বর্তমান আইজিপি ছাড়াও পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান (১২তম ব্যাচ)। মিরপুর পুলিশ স্টাফ কলেজের রেক্টর ও অতিরিক্ত আইজি মল্লিক ফখরুল ইসলাম (১২তম ব্যাচ)। পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজি মো. আতিকুল ইসলাম (১২তম ব্যাচ)। এই তিন পুলিশ কর্মকর্তা পরবর্তী আলোচনায় আছেন।

এছাড়া সিনিয়র হিসেবে ১২তম ব্যাচের অতিরিক্ত আইজিপি ও পিবিআইপ্রধান বনজ কুমার মজুমদার ও অতিরিক্ত আইজি এসএম রুহুল আমিন আছেন। তাদের চাকরির মেয়াদ বেশি দিন নেই।

পুলিশের তথ্য মতে, ১৫তম ব্যাচের অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলাম। তিনি এসবির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৫তম ব্যাচের অতিরিক্ত আইজি হিসেবে আছেন সিআইডিপ্রধান মোহাম্মদ আলী মিয়া। তার বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। এসব পুলিশ কর্মকর্তাদের মধ্যে অনেকেই পরীক্ষিত ও পেশাদার এবং নিষ্ঠার সঙ্গে পুলিশের বিভিন্ন পদে দায়িত্ব পালন করছেন। তাদের নিজস্ব সুনামও আছে।

পুলিশ কর্মকর্তাদের মতে, বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন চাকরি শুরু থেকে পুলিশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠা ও লোভের ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করছেন। পুলিশ সদর দপ্তর থেকে মাঠ পর্যায় পর্যন্ত তার যথেষ্ট সুনামও রয়েছে। বর্তমানে তিনি চুক্তিভিত্তিক আছেন। প্রাপ্ত তথ্য মতে, আগামী ১১ জুলাই তার চুক্তির মেয়াদ শেষ হবে। এরপরও আবারও তাকে আইজিপি হিসেবে নিয়োগ দিলে সবাই খুশি মনে তাকে বরণ করবেন। কোন কিছুতে তার লোভ বা প্রভাব বিস্তার নেই। সবার কাছে তিনি গ্রহণযোগ্য। তাই তাকে নিয়ে চিন্তা-ভাবনা চলছে।

অভিযোগ রয়েছে, পুলিশের সেবার সঙ্গে সাধারণ মানুষের সম্পৃক্ততা বেশি। পুলিশের আচরণ ও সততা সম্পর্কে ভালো-মন্দ সবই গ্রাম-গঞ্জ থেকে শহর পর্যন্ত সবাই জানে। পুলিশ কাজও বেশি করে। সমালোচনাও বেশি। বিশেষ করে থানা পর্যায়ের পুলিশ কর্মকর্তাদেরকে নিয়ে। মামলা তদন্ত থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ সবই করছে পুলিশ। আবার বছরজুড়ে পুলিশের শাস্তিও বেশি হয়। প্রতি বছর পুলিশের অনিয়মের কারণে সাজা হচ্ছে। পুলিশে কর্মরত অনেকেই আইনের শাসনের চেয়ে নিজেই লাভবান করার জন্য নানাভাবে সমালোচিত হয়েছেন, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। পুলিশ সদর দপ্তর থেকে বলা হয়েছে, কোন ব্যক্তির অনিয়মের দায় পুলিশ বাহিনী নিবে না। অন্যায় করলে পুলিশি আইনের অনেকের সাজা হচ্ছে।

যার কারণে নতুন আইজি হিসেবে পরিচ্ছন্ন এবং সুনামের অধিকারী (ক্লিন-ইমেজের) পুলিশ কর্মকর্তাকে আইজিপি হিসেবে দায়িত্ব দিলে, যা প্রশংসিত হবে। তথ্য পুলিশ সদর দপ্তর উল্লেখ্য, দুর্নীতির বিরুদ্ধে বর্তমান সরকারের অভিযান চলমান থাকবে। দুর্নীতি করলে কারও রেহাই নেই বলে হুঁশিয়ার করেছেন সরকারপ্রধান।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 11 =

Contact Us