Home / খেলাধুলা / ১৯ নভেম্বর পালিত হবে কিং পেলে ডে

১৯ নভেম্বর পালিত হবে কিং পেলে ডে

শেরপুর নিউজ ডেস্ক: ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেকে শ্রদ্ধা জানাতে প্রতি বছর পালন করা হবে ‘কিং পেলে ডে’। এজন্য নির্ধারণ করা হয়েছে তার ক্যারিয়ারের ১০০০তম গোলের দিনটাকে, ১৯ নভেম্বর!

১৯৬৯ সালে মারাকানা স্টেডিয়ামে ভাস্কো ডা গামার বিপক্ষে সান্তোসের হয়ে পেলে পেনাল্টি থেকে জয়সূচক দ্বিতীয় গোলটি করেন। ২-১ এ জেতার ম্যাচে তার ওই গোলটি এক হাজারতম ছিল বলে মত ফুটবল ইতিহাসবিদদের।

ওই গোলটি করে বলে চুমু খেয়ে উদযাপন কের জানান, সেটি ব্রাজিলের শিশুদের জন্য উৎসর্গ করেছেন এবং বলেছিলেন, নিজ দেশের ছোট্ট শিশুদের প্রতি মনোযোগ দেওয়া উচিত রাষ্ট্রপ্রধানের। যদিও তার ওই বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অপবাদ দেওয়া হয়। দেশটিতে তখন চলছিল সামরিক শাসন।

আর ওই দিনটাকেই ব্রাজিলিয়ান গ্রেটকে শ্রদ্ধা জানাতে বেছে নেওয়া হলো। ব্রাজিলিয়ান সরকারের আনুষ্ঠানিক প্রকাশনায় মঙ্গলবার বলা হয়েছে, প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা তিনবারের বিশ্বজয়ীকে রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা জানাতে একটি আইন পাস করেছেন।

কংগ্রেসে এই বিল পাশের অন্যতম পৃষ্ঠপোষক ও সাবেক ক্রীড়া সাংবাদিক সেন হোর্হে কাজুরু বলেছেন, ‘শুধু ব্রাজিলিয়ান ফুটবলেরই নয়, ক্রীড়াবিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তির জন্য প্রাপ্য স্বীকৃতি এটি।’

২০২২ সালের ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে পরলোকে পাড়ি জমান পেলে। গত সপ্তাহে প্রয়াত হয়েছেন তার শতবর্ষী মা সেলেস্তে আরান্তেস।

Check Also

কপিল দেব-ইয়ান বোথামের রেকর্ডের সামনে সাকিব

শেরপুর নিউজ ডেস্ক : ব্যাটে বলে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে সাকিব আল হাসান পার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 13 =

Contact Us