সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / চাপে রয়েছেন জো বাইডেন

চাপে রয়েছেন জো বাইডেন

শেরপুর নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ ক্রমাগত বেড়েই চলছে। তিনি যে শারীরিক ও মানসিকভাবে দায়িত্বপালনের জন্য ফিট আছেন- এটি প্রমাণ করতে তার ওপর চাপ বাড়ছে। ইতোমধ্যে তার ডেমোক্র্যাটিক দল থেকেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে আসার দাবি জোরালো হচ্ছে। খবর আল জাজিরার।

গত সপ্তাহে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন আয়োজিত প্রেসিডেনশিয়াল বিতর্কে হতাশাজনক পারফরম্যান্সের পর থেকেই বাইডেনকে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর আহ্বান ওঠে।

এনিয়ে গত মঙ্গলবার টেক্সাসের হাউস প্রতিনিধি লয়েড ডগেট প্রকাশ্যে বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানান। তিনিই প্রথম ডেমোক্র্যাটিক দলের কোনো সদস্য বাইডেনকে এই আহ্বান জানালেন।

তবে একটু হলেও ভিন্ন কথা বলেছেন ওয়াশিংটনের হাউস প্রতিনিধি ম্যারি গ্লুসেনকাম্প। তিনি বাইডেনকে সরে দাঁড়াতে নিষেধ করেছেন। তবে বলেছেন, গত বৃহস্পতিবারের বিতর্কের পারফরম্যান্সের কারণে আগামী নভেম্বরের নির্বাচনে বাইডেনকে ফল ভোগ করতে হবে।

দ্য ব্যাঙ্গর ডেইলি নিউজে মেইনে হাউস প্রতিনিধি জ্যারেড গোল্ডেন জানান, বাইডেনের সরে দাঁড়ানো উচিৎ কিনা- এনিয়ে অনেক ডেমোক্রেট আতঙ্কে আছেন।

এ ছাড়া সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং মার্কিন প্রতিনিধি জিম ক্লিবার্নও বলেন, বিতর্কের পর বাইডেনের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করা দোষের কিছু নয়।

এমএসএনবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে পেলোসি বলেছেন, এমন পরিস্থিতিতে আমি মনে করি এমন প্রশ্ন করা বৈধ। এবং মানুষ যখন এটি নিয়ে প্রশ্ন করছে- এটি পুরোপুরি বৈধ।

তবে সাক্ষাৎকারে দেওয়ার পর পেলোসির একজন মুখপাত্র নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, বাইডেনের প্রতি পেলোসির ‘পুরো বিশ্বাস’ আছে।

গত ২৭ জুনের বিতর্কে পররাষ্ট্রনীতি, অর্থনীতি, সীমান্ত ইস্যু, সামাজিক নিরাপত্তা, চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে কথা বলার সময় বাইডেন ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে অন্যের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ আনেন এবং পরস্পরকে তীব্র বাক্যবাণে জর্জরিত করার চেষ্টা করেছেন।

ডোনাল্ড ট্রাম্প অর্থনীতি সামলানো, পররাষ্ট্রনীতির রেকর্ড ও ব্যাপক সংখ্যক অভিবাসীর বিষয়ে বাইডেনের তীব্র সমালোচনা করেন। অন্যদিকে, আদালতে সম্প্রতি ট্রাম্পের সাজার প্রসঙ্গ তুলে তাকে ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে উল্লেখ করেন বাইডেন।

বিতর্কে ট্রাম্প শেষ করেছেন এই বলে যে, আমেরিকার মানুষ এখন জাহান্নামে বাস করছে। ট্রাম্প বলেন, সাড়ে তিন বছর ধরে আমরা জাহান্নামে বাস করছি।

অন্যদিকে, শেষ বক্তব্যে বাইডেন আমেরিকানদের জন্য গুরুত্বপূর্ণ ইস্যু মূল্যস্ফীতি কমিয়ে আনার প্রতিশ্রুতি দেন এবং বলেন, তিনি কর কমিয়ে আনতে চান। একই সঙ্গে দাবি করেন যে ট্রাম্প কর বাড়িয়ে দেবেন।

জো বাইডেন পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে সম্পর্কের বিষয়টি তুলে ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করেন। এর আগে ট্রাম্প সম্প্রতি জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বন্দুক আইনে দোষী সাব্যস্ত হওয়ার বিষয়টি তুলেছিলেন।

সিএনএনের জরিপে বলা হয়েছে, অধিকাংশ দর্শক এই মত দিয়েছেন যে, জো বাইডেনের সঙ্গে বিতর্কে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। সিএনএনের তাৎক্ষণিক জরিপ অনুযায়ী, বিতর্ক দেখেছেন এমন নিবন্ধিত ভোটারদের মধ্যে ৬৭ শতাংশ বলেছেন, ট্রাম্প ভালো করেছেন। আর মাত্র ৩৩ শতাংশ বাইডেনের পক্ষে মত দিয়েছেন।

তবে সিএনএন বলছে, জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা দেশটির সব ভোটারদের মতামতের প্রতিনিধিত্ব করেন না। যারা বিতর্কটি দেখেছেন, আর এই জরিপে অংশ নিয়েছেন, শুধু তাদের মতামতই এই ফলাফলে প্রতিফলিত হয়েছে। জরিপে অংশ নেওয়া ভোটারদের মধ্যে রিপাবলিকপন্থীদের সংখ্যা কিছুটা বেশি থাকতে পারে।

বিতর্কটি যারা দেখেছেন, জরিপে অংশ নেওয়া এমন ভোটারদের মধ্যে প্রায় ৫৭ শতাংশ বলেছেন, যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেওয়ার সক্ষমতার প্রশ্নে বাইডেনের ওপর তাদের আস্থা নেই।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 2 =

Contact Us