সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / মহাসড়ক অবরোধ করে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

মহাসড়ক অবরোধ করে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

শেরপুর নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে কোটার বিরোধিতা করে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহাল দাবিতে টানা তৃতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড় ও ঢাকা–আরিচা মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এছাড়া রাজশাহী, কুমিল্লা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

বৃহস্পতিবার বেলা ১২টার পর থেকে এসব এলাকায় জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা।

আজ সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের রায় স্থগিত করেননি। ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা আপাতত বহালই থাকছে। এই খবর জানার পর চলমান কোটাবিরোধী আন্দোলনে বাড়ে গতি।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বেলা সোয়া ১২টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সড়ক অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় সড়কটিতে আটকা পড়ে অসংখ্য যানবাহন।

কোটা প্রথা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোড অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বৃহস্পতিবার ১২টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সাড়ে বারোটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এসে সড়ক অবরোধ করেন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করায় ঢাকা ও চট্টগ্রামমুখী উভয় লেনে অন্তত ৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে, কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-হাটহাজারী সড়ক অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল দশটার দিকে বিভিন্ন হলের শিক্ষার্থীরা প্যারিস রোডের সামনে সামনে জড়ো হন। সেখানে তারা অবস্থান কর্মসূচি পালন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে ঢাকা-রাজশাহীর মহাসড়কের অবরোধ করে শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনরত মহাসড়ক অবরোধ করা শিক্ষার্থীরা, কোটা বাতিলের ২০১৮ সালের পরিপত্র বহালের দাবি জানান। পাশাপাশি সরকারি চাকরিতে মেধা ভিত্তিক নিয়োগের দাবি জানান। অন্যথায় তাদের এই চলমান আন্দোলন আরো কঠোরভাবে চালিয়ে যাবার ঘোষণা দেন।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 4 =

Contact Us