সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / সারিয়াকান্দি / বন্যার পানির নিচে বগুড়ার ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠান

বন্যার পানির নিচে বগুড়ার ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠান

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ায় যমুনা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যার কারণে তিন উপজেলার ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয় দুটি, একটি মাদ্রাসা ও ৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বেশিরভাগই পাঠদান এখনও বন্ধ ঘোষণা করা হয়নি।

এই তিন উপজেলার মধ্যে সারিয়াকান্দিতে ৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুটি মাধ্যমিক বিদ্যালয়, সোনাতলা উপজেলায় ৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসা এবং ধুনটে চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

সোনাতলা উপজেলার পাকুল্লা ইউনিয়নের রাধাকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের প্রধান সড়কটি পানিতে নিমজ্জিত। এ ছাড়াও বিদ্যালয়ের মাঠে প্রায় কোমর পর্যন্ত পানি। এতে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। বালুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠে পানি না উঠলেও বিদ্যালয়ের চারপাশে পানি উঠেছে। এতে করে ওই বিদ্যালয়ের পাঠদানও বন্ধ রয়েছে। বালিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়েও পানিতে প্লাবিত হয়েছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক আনিসুর রহমান বলেন, ‘বিদ্যালয়ের টিনের ঘরটি ডুবে গেছে। আর ভবনের নিচতলা পানিতে নিমজ্জিত। বর্তমানে পাঠদান বন্ধ রয়েছে।

সোনাতলা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এনায়েতুর রশীদ জানান, ‘বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় এবং বিদ্যালয় পানিতে নিমজ্জিত হওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত ৮টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। বাকিগুলোতে এখনও পাঠদান চলছে। পানি কমার সঙ্গে সঙ্গেই ওগুলোতেও দ্রুত পাঠদান শুরু করা হবে’।

সোনাতলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজমুল শেখ বলেন, ‘মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এখনও তেমন সমস্যা দেখা দেয়নি। তবে পানিতে নিমজ্জিত হওয়ায় তেকানী চুকাইনগরের পিএম দাখিল মাদ্রাসার পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে’।

এদিকে বগুড়ার ধুনট উপজেলার ভান্ডাবাড়ি ইউনিয়নে পানিতে নিমজ্জিত বিদ্যালয়গুলো হলো, উপজেলার কৈয়াগাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিমুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী লেখাপড়া করে থাকে। পানি ঢুকে পড়ায় বিদ্যালয়ে পাঠদান করানো যাচ্ছে না। এ কারণে বিদ্যালয়ের আশপাশে উঁচু বাড়ি কিংবা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে।

ধুনট উপজেলা শিক্ষা কর্মকর্তা ফজলুর রহমান বলেন, উপজেলার চারটি বিদ্যালয়ের মাঠ ও শ্রেণিকক্ষে পানি প্রবেশ করেছে। এ কারণে বিদ্যালয়গুলোতে পাঠদান করানো সম্ভব হচ্ছে না। ফলে শিক্ষকদের বিকল্প পদ্ধতিতে পাঠদান করাতে বলা হয়েছে।

সারিয়াকান্দি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম কবির জানান, উপজেলার ৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে। এজন্য বিদ্যালয়গুলোতে পাঠদান করানো সম্ভব হচ্ছে না। শুক্র ও শনিবার বিদ্যালয় বন্ধ রয়েছে। ফলে রোববার থেকে শিক্ষকদের বিকল্প পদ্ধতিতে পাঠদান করাতে বলা হয়েছে। বিষয়গুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা যেভাবে নির্দেশনা দিবেন পরবর্তীতে সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।

বগুড়া জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হয়রত আলী জানান, শুক্রবার পর্যন্ত জেলার দুটি মাধ্যমিক বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে। সারিয়াকান্দি উপজেলার ওই দুটি বিদ্যালয় হচ্ছে উত্তর টেঙরা ও আউচারপাড়া উচ্চবিদ্যালয়। এই দুটি বিদ্যালয়ে বর্তমানে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন পরীক্ষা চলছে। পরিস্থিতি দেখে শনিবার সিদ্ধান্ত নেওয়া হবে।

Check Also

সারিয়াকান্দি পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন ইউএনও

রহিদুর রহমান মিলন, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার সারিয়াকান্দি পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহন করেছেন সারিয়াকান্দি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − ten =

Contact Us