Home / বিদেশের খবর / প্রথম নারী অর্থমন্ত্রী পেল যুক্তরাজ্য

প্রথম নারী অর্থমন্ত্রী পেল যুক্তরাজ্য

শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাজ্যে প্রথমবারের মতো কোনো নারী অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের পর শুক্রবার (৫ জুলাই) প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার অর্থমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন। খবর দ্য ওয়াশিংটন পোস্টের। দেশটিতে পদটি প্রধানমন্ত্রীর পরই দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর পদ। সাধারণত অর্থমন্ত্রী হিসেবে পরিচিত হলেও পদটি অফিশিয়ালি ‘চ্যান্সেলর’ পরিভাষায় অভিহিত হয়।

ঘোষণা অনুযায়ী, নতুন অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন র‍্যাচেল রিভস। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন র‍্যাচেল। যুক্তরাজ্যের ইতিহাসে তিনি প্রথম নারী অর্থমন্ত্রী।

রিভস ফিন্যান্স বিষয়ে পড়াশোনা করেছেন। কর্মজীবনে তিনি ব্যাংক অব ইংল্যান্ডসহ বিভিন্ন প্রাইভেট আর্থিক প্রতিষ্ঠানে কাজ করেন।

৪৫ বছর বয়সী র‍্যাচেল রিভস নিয়োগের খবরে খুব উচ্ছ্বসিত। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, ‘কিশোরী-তরুণী-নারী যারা লেখাটি পড়ছেন তারা দেখুন, আপনার উচ্চাকাঙ্ক্ষার কোনো সীমা থাকা উচিত নয়।’

র‍্যাচেল আরও লিখেন, তিনি সামনের চ্যালেঞ্জগুলো সম্পর্কে সচেতন। লেবার পার্টির নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, অর্থনৈতিক প্রবৃদ্ধি দলটির সরকারের প্রথম অগ্রাধিকার হবে। এ লক্ষ্যে কাজ করা অর্থাৎ অর্থনীতি সম্প্রসারণ কঠিন হবে বলে মনে করেন তিনি। তার ভাষায়, ‘রিজার্ভে বিপুল অর্থ নেই। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত চ্যালেঞ্জের মাত্রা আমি জানি।’

উল্লেখ্য, যুক্তরাজ্যের নির্বাচনের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় স্টারমারের দল লেবার পার্টি। ফল ঘোষণার পর শুক্রবার বাকিংহাম প্রাসাদে রাজা দ্বিতীয় চার্লসের সঙ্গে দেখা করতে গেলে তিনি স্টারমারকে প্রধানমন্ত্রী নিয়োগ দেন। যুক্তরাজ্যে গতকাল বৃহস্পতিবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ৬৫০টি আসনের মধ্যে লেবার পার্টি পেয়েছে ৪১২টি আসন। অন্যদিকে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। দেশটিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন হয় ৩২৬টি আসন।

দেশটিতে টানা ১৪ বছর ক্ষমতায় ছিল কনজারভেটিভ পার্টি। তবে এবারের নির্বাচনে দলটির ভরাডুবি হয়েছে। এরপর পদত্যাগের ঘোষণা দেন কনজারভেটিভ নেতা ও প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

বিজয়ের পর লেবারপার্টির নেতা কিয়ার স্টারমার বলেন, এখন থেকেই পরিবর্তন শুরু হলো। জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, আমি আনন্দিত।

এদিকে নির্বাচনে নিজের পরাজয় স্বীকার করে নিয়েছেন সুনাক। তিনি দলের ভরাডুবিতে দুঃখপ্রকাশ করে দায় নিজের কাঁধে নিয়ে বলেন, অনেক কিছু শেখার আছে।

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 1 =

Contact Us