সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / উত্পাদনে থাকলেও আম রপ্তানিকারক শীর্ষ দশে নেই বাংলাদেশ

উত্পাদনে থাকলেও আম রপ্তানিকারক শীর্ষ দশে নেই বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্বে আম উত্পাদনে নবম হলেও রপ্তানিকারক শীর্ষ ১০ দেশের ধারেকাছেও নেই বাংলাদেশ। অথচ বাংলাদেশের আম স্বাদে, গন্ধে অতুলনীয়। বিদেশিরাও বিভিন্ন সময়ে বাংলাদেশের আমের ভূয়সী প্রশংসা করেছেন। সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিংগাপুর, থাইল্যান্ড, ভিয়েতনামসহ ২০ দেশের রাষ্ট্রদূতের আমবাগান পরিদর্শনের পর বাংলাদেশের আম নিয়ে তাদের যে মুগ্ধতার কথা জানিয়েছেন—এরপর যে প্রশ্নটি ঘুরেফিরে এসেছে তা হলো, বাংলাদেশ কেন আম রপ্তানিতে পিছিয়ে আছে?

সংশ্লিষ্টরা বলেছেন, বর্তমানে বিশ্বের ৩৪টি দেশে বাংলাদেশের আম রপ্তানি হচ্ছে। কিন্তু এর পরিমাণ খুবই কম।

ইতিমধ্যে ইংল্যান্ড, জাপান, রাশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে আম আমদানির আগ্রহ দেখালেও গুড অ্যাগ্রিকালচার প্রাকটিস (গ্যাপ) অনুসরণ করে আম উত্পাদন না করায় বাংলাদেশ থেকে এসব দেশে আম রপ্তানি করা সম্ভব হচ্ছে না। যদিও এখন এই অবস্থায় পরিবর্তন হচ্ছে। এছাড়া, বাংলাদেশের আমের প্যাকেজিং, ব্রান্ডিং ইমেজ-সংকট রয়েছে। বিমান ভাড়া অনেক বেশি হওয়ায় আমের দাম বেশি পড়ছে।

আম উত্পাদনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও পরিসংখ্যান ব্যুরোর ভিন্ন তথ্য: জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার (এফএও) হিসাবে, বিশ্বে আম উত্পাদনে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া উত্পাদনের তথ্যের ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়েছে। পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, বর্তমানে বাংলাদেশে আম উত্পাদনের পরিমাণ ১৪ লাখ টনের কিছু বেশি। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২০২১-২২ অর্থবছরে দেশে ২৪ লাখ ৬৮ হাজার ৫০০ টন আম উত্পাদন হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে প্রায় সাড়ে ২৭ লাখ টন আম উত্পাদিত হয়েছিল। এ বছর আমের উত্পাদন তুলনামূলক কম হলেও তা ২৫ থেকে ২৭ লাখ টনের মধ্যেই থাকবে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য ধরে হিসাব করলে—বিশ্বে শীর্ষ আম উত্পাদন দেশের তালিকায় বাংলাদেশ আরো ওপরের দিকে স্থান পাবে। কিন্তু বিবিএসের উত্পাদনের তথ্য ধরে হিসাব করলে বাংলাদেশের অবস্থান নবম। এ প্রসঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রপ্তানিযোগ্য আম উত্পাদন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আরিফুর রহমান ইত্তেফাককে বলেন, জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থা (এফএও) বিবিএসের তথ্যের ওপর ভিত্তি করে শীর্ষ আম উত্পাদনকারী দেশের তালিকা করেছে। এ হিসাবে বর্তমানে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশের আগে আম উত্পাদনকারী শীর্ষ দেশের তালিকায় রয়েছে—ভারত, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, পাকিস্তান, মেক্সিকো, ব্রাজিল, ও নাইজেরিয়া। উল্লেখ্য, বিশ্বে আম উত্পাদনকারী শীর্ষ দেশ ভারত প্রতি বছর ১ কোটি ৫১ লাখ ৮৮ হাজার টন আম উত্পাদন করে।

এদিকে আম উত্পাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান নবম হলেও শীর্ষ রপ্তানিকারক দেশগুলোর ধারেকাছেও নেই বাংলাদেশ। বিশ্বে আম রপ্তানিকারক শীর্ষ দেশ দেশগুলো হলো :মেক্সিকো, থাইল্যান্ড, ব্রাজিল, পেরু, নেদারল্যান্ডস, ভারত, পাকিন্তান, ভিয়েতনাম, স্পেন ও ইকুয়েডর। এর মধ্যে শীর্ষ আম রপ্তানিকারক দেশ মেক্সিকো ৪ লাখ ২১ হাজার ৬৩৬ টন আম রপ্তানি করে। এই তালিকার নিচের দেশ ইকুয়েডর আম রপ্তানি করে ৬০ হাজার ১০২ টন। সেখানে বাংলাদেশ গত বছর মাত্র ১ হাজার ৭৫৭ টন আম রপ্তানি করেছিল। চলতি বছরে এখন পর্যন্ত ২ হাজার ৭০০ টন আম রপ্তানি হয়েছে, যা গত বছরের তুলনায় ১ হাজার টন বেশি। এর আগে ২০১৭-১৮ সালে মাত্র ২৩২ টন, ২০১৮-১৯ সালে ৩১০ টন, ২০১৯-২০ সালে ২৮৩ টন, ২০২০-২১ সালে ১ হাজার ৬৩২ টন, ২০২১-২২ সালে ১ হাজার ৭৫৭ টন আম রপ্তানি হয়েছিল।

কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, প্রতি বছর বাংলাদেশ থেকে লক্ষাধিক টন আম রপ্তানির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে আমাদের মূল প্রতিবন্ধকতা ছিল গ্যাপ অনুসরণ না করা। এখন আমরা এসব বিষয়ে নজর দিয়েছি। আম রপ্তানিতে সব ধরনের বাধা দূর করা হবে।

সুত্র: দৈনিক ইত্তেফাক

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 17 =

Contact Us