সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শেরপুরে পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরির হিড়িক

শেরপুরে পল্লীবিদ্যুতের ট্রান্সফরমার চুরির হিড়িক

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার শেরপুর উপজেলায় বোরো মৌসুমের শেষেই পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরির হিড়িক পড়েছে। বিগত এক সপ্তাহের মধ্যে অন্তত দশটি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ দুর্বৃত্তরা। যার আনুমানিক মূল্য প্রায় ১২ লাখ টাকা।
জানাযায় গত শনিবার রাতে উপজেলার মির্জাপুর ইউনিয়নের ভায়রা গ্রামে মোহাম্মদ আলীর মালিকানাধীন সেচ পাম্পের দশ কিলো ভোল্ট অ্যাম্পিয়ার (কেভিএ) ধারণ ক্ষমতা সম্পন্ন একটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে। এছাড়া একই রাতে পাশের তালতা এলাকায় বহুমুখি সেচ প্রকল্পের পাহারাদার হাসমত আলীকে মারপিট ও বেঁধে রেখে পাম্পের ট্রান্সফরমার চুরির চেষ্টা চালায় ১২-১৫ জনের একদল দুর্বৃত্ত।

এক পর্যায়ে বিষয়টি আঁচ করতে পেরে গ্রামের লোকজন তাদের ধাওয়া দিলে পালিয়ে যায় তারা। পরে দুর্বৃত্তদের মারপিটে আহত হাসমত আলীকে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এর আগে গত ৪ জুলাই ও ৫ জুলাই রাতে মাথাইচাপর গ্রামের আলহাজ¦ জাহাঙ্গীর আলমের সেচ পাম্পের পাঁচটি ও আবু রায়হানের দুইটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে।

এসব ঘটনায় থানায় পৃথক লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো চোর শনাক্ত হয়নি। উদ্ধার হয়নি চুরি হওয়া মালামালও। সেচ পাম্পের কাজে ব্যবহৃত ট্রান্সফরমার চুরি হওয়ায় চরম বিপাকে পড়েছেন ভুক্তভোগী কৃষকরা।
কৃষক মোহাম্মদ আলী বলেন, সকালে মাঠে এসে দেখেন সেচ পাম্পে বিদ্যুৎ নেই। পরে দেখেন বিদ্যুতের খুঁটিতে ট্রান্সফরমারই নেই। তিনি আরো বলেন, বিগত একবছরের মধ্যে দুইবার তার পাম্পের ট্রান্সফরমার চুরি হয়েছে। একটি ট্রান্সফরমারের দামসহ অফিসে খরচ হয় প্রায় ৭৫ হাজার টাকা। তাই চুরির আতঙ্কে রাতে ঘুম হয় না।

শেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম রথিন্দ্র নাথ বর্মন বলেন, একটি সংঘবদ্ধ চক্র নিয়মিত ট্রান্সফরমার চুরি করছে। পরিকল্পিতভাবে ফাঁকা ও নির্জন মাঠের সেচ পাম্পের ট্রান্সফরমার চুরি করছে তারা। চক্রটির কাছে পল্লী বিদ্যুৎ ও কৃষক অসহায় হয়ে পড়েছে। থানায় অভিযোগ দিয়েও কোনো কাজ হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।
শেরপুর থানার ওসি রেজাউল করিম রেজা বলেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এই ট্রান্সফরমার চুরির সঙ্গে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে। তবে দক্ষ লোক ছাড়া কেউ ট্রান্সফরমার চুরি করতে পারে না বলেও মন্তব্য করেন।

Check Also

বগুড়ায় চিকিৎসকদের সাথে জামায়াত আমীরের মতবিনিময় সভা

  বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান শনিবার দুপুর দেড়টায় স্থানীয় একটি হোটেলে চিকিৎসকদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 18 =

Contact Us