সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / কোটাবিরোধী আন্দোলনে উত্তাল সারাদেশ

কোটাবিরোধী আন্দোলনে উত্তাল সারাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: কোটা বাতিলে এক দফা দাবি আদায়ে সরকারকে ৩ দিনের আল্টিমেটাম দিয়ে ৮ জুলাই বাংলা ব্লকেড প্রত্যাহার করেছিল কোটা আন্দোলনকারীরা। এরপর একদিনের বিরতি দিয়ে বুধবার (১০ জুলাই) অবরোধসহ কঠোর কর্মসূচির মধ্যে দিয়ে রাজপথে প্রকট হয়েছেন কোটা বিরোধীরা। তাদের সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী। এতে চরম দুর্ভোগে পড়েছেন জনসাধারণ।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সারাদেশে চালিয়ে যাচ্ছেন এ কর্মসূচি। এদিন সকাল ১০টা থেকে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। চলমান আন্দোলন-অবরোধে উত্তাল সারাদেশ। চরম ভোগান্তির শিকার সাধারণ মানুষ।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে এবং হাইকোর্টের রায়ের স্থিতাবস্থার প্রতিক্রিয়ায় শিক্ষার্থীরা বলেন, এ দাবি যতদিন আদায় না হবে ততদিন পর্যন্ত আন্দোলন চলবেই।

হাইকোর্টে কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র ‘অবৈধ’ ঘোষণা করে দেয়া রায়ের ওপর একমাসের এক মাসের স্থিতাবস্থা দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে কোটা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্রটি বহাল থাকছে বলে জানান আইনজীবীরা। বুধবার দুপুরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। ফলে যা ছিল, তা-ই থাকবে। অর্থাৎ, কোটা বাতিল নিয়ে ২০১৮ সালের পরিপত্র বহাল থাকছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রতিবাদকারীরা চাইলে আদালতে তাদের বক্তব্য উপস্থাপন করতে পারবে। বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিতে ভিসিদেরও উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের মিছিল শাহবাগ মোড়ে আসার পর পুলিশের অনুরোধে ওই এলাকা ছেড়েছে মুক্তিযুদ্ধ মঞ্চসহ বেশ কয়েকটি সংগঠন। বুধবার (১০ জুলাই) দুপুর ১২টার কিছু আগে আন্দোলনকারী শিক্ষার্থীরা শাহবাগে মোড়ে এসে অবরোধ করলে পুলিশের অনুরোধে জাতীয় জাদুঘরের সামনে অবস্থানকারীরা চলে যান। শিক্ষার্থীদের মিছিল আসার সময় জাতীয় জাদুঘরের সামনে অবস্থান করছিলেন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা। এ সময় উভয়পক্ষকেই উত্তপ্ত স্লোগান দিতে দেখা যায়। এর আগে একটি বিক্ষোভ মিছিল নিয়ে টিএসসি ঘুরে আসেন সংগঠনগুলোর নেতাকর্মীরা।

মুক্তিযোদ্ধা কোটা ইস্যুতে হাইকোর্টের দেয়া রায়ের ওপর আপিল বিভাগের এক মাসের স্থিতাবস্থার মধ্যে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে সায়েন্সল্যাব মোড় অবরোধ কর্মসূচিতে শিক্ষার্থীদের পক্ষে এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঢাকা কলেজ শাখার সমন্বয়ক নাজমুল হাসান। তিনি বলেন, ‘আমরা স্থায়ী সমাধান চাই। কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না। সব গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটা ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করতে হবে। আমরা পড়ার টেবিলে ফিরে যেতে চাই। দাবি মেনে নেওয়া না পর্যন্ত আন্দোলন চলবে।

Check Also

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

শেরপুর নিউজ ডেস্ক: ছাত্র-জনতার তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =

Contact Us