সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / সূর্যের চেয়ে ৮২০০ গুণ বড় কৃষ্ণগহ্বরের সন্ধান

সূর্যের চেয়ে ৮২০০ গুণ বড় কৃষ্ণগহ্বরের সন্ধান

শেরপুর নিউজ ডেস্ক: সূর্যের চেয়ে প্রায় ৮ হাজার ২০০ গুণ বড় কৃষ্ণগহ্বরের (ব্ল্যাক হোল) সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ১৮ হাজার আলোকবর্ষ দূরের এ কৃষ্ণগহ্বরটি পার্শ্ববর্তী স্টার ক্লাস্টারে অবস্থিত। তবে এ কৃষ্ণগহ্বর সম্পর্কে রহস্যময়তার অনেক প্রশ্ন এখনো অমীমাংসিত রয়েছে। আকারে এটি বিশাল বলে মনে হলেও তা অন্যগুলোর তুলনায় মাঝারি আকারের।

১৮ হাজার আলোকবর্ষ দূরের ওমেগা সেন্টোরি ক্লাস্টারের কেন্দ্রস্থলে অবস্থিত এই অতিঘন বস্তুটি এখন পর্যন্ত আবিষ্কৃত একটি বিশাল কৃষ্ণগহ্বরের সবচেয়ে কাছের উদাহরণ। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমি ও যুক্তরাষ্ট্রের উটাহ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, যদিও এটি বিশাল আকারের মনে হচ্ছে। তবে বাস্তবে এটি একটি মাঝারি ধরনের কৃষ্ণগহ্বর। এ ধরনের প্রথম আবিষ্কার কৃষ্ণগহ্বরের রহস্যময় বিবর্তনে ‘মিসিং লিঙ্ক’ থাকতে পারে।

বিজ্ঞানীদের তথ্যমতে, যখন বড় নক্ষত্র জ্বালানি শেষ করে নিজেদের কেন্দ্রে ভেঙে পড়ে তখন কৃষ্ণগহ্বরের বিকাশ হয়। নক্ষত্র সেই সময় তাদের অবশিষ্ট ভর নিয়ে একটি বস্তুতে সংকুচিত হয়ে ঘন আকার লাভ করে, যেখানে অন্য আলোসহ শক্তি তার মহাকর্ষীয় টান এড়াতে পারে না। নাক্ষত্রিক কৃষ্ণগহ্বর থেকে শুরু করে সত্যিকারের বিশাল দানবের মতো সুপারম্যাসিভ ব্ল্যাক হোল দেখা যায়। এসব কৃষ্ণগহ্বরের ভর অনেক বেশি থাকে। মধ্যম কৃষ্ণগহ্বর পর্যবেক্ষণ করা অত্যন্ত কঠিন। ছায়াপথের কেন্দ্রে শুধু এসব ব্ল্যাক হোল থাকে। এ মধ্যবর্তী ভরের ব্ল্যাক হোল ভিন্ন ধরনের হওয়ায় তাদের শনাক্ত করা কঠিন। এ বিষয়ে বিজ্ঞানী ম্যাথিউ হুইটেকার বলেন, ‘আমাদের সূর্যের চেয়ে একটু ভারী ব্ল্যাক হোল রয়েছে, যা কিছুটা পিঁপড়া বা মাকড়সার মতো দেখায়। এসব চিহ্নিত করা কঠিন। মহাবিশ্বের সর্বত্র এ ধরনের কৃষ্ণগহ্বরের খোঁজ মেলে।’

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =

Contact Us