Home / বিদেশের খবর / আদালতে ইমরান খানের বড় জয় সংরক্ষিত আসন পাবে পিটিআই

আদালতে ইমরান খানের বড় জয় সংরক্ষিত আসন পাবে পিটিআই

 

শেরপুর নিউজ ডেস্ক: পাকিস্তানের সুপ্রিমকোর্ট গতকাল শুক্রবার এক রায়ে জানিয়েছে, ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) জাতীয় পরিষদের ২৩ সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য। সংবাদমাধ্যম ডন আদালতের এ সিদ্ধান্তকে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জন্য বড় ধাক্কা হিসেবে বর্ণনা করেছে।

খবরে বলা হয়েছে, প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসার নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ১৩ সদস্যের বেঞ্চ গতকাল এ রায় ঘোষণা করেন। এর মধ্যে ৮ বিচারপতি পিটিআইয়ের পক্ষে এবং ৫ জন বিপক্ষে রায় দেন। এর একদিন আগে পেশোয়ার হাইকোর্টে নারী ও অমুসলিমদের জন্য সংরক্ষিত আসন প্রত্যাখ্যানের বিরুদ্ধে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) আপিলের শুনানি হয়।

এ বছর ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়েছিলেন পিটিআইয়ের নেতারা। তারা পার্লামেন্টে সবচেয়ে বেশি আসন পেলেও নির্বাচন কমিশন ঘোষণা দেয়, সংরক্ষিত ৭০ আসনের ভাগ পাবে না তারা। নির্বাচন কমিশনের যুক্তি ছিল, সংরক্ষিত আসন শুধু রাজনৈতিক দলের জন্য নির্ধারিত। এর পরিপ্রেক্ষিতে পার্লামেন্ট সংরক্ষিত আসন বণ্টন হয়ে থাকে। গতকাল রায়ে নির্বাচন কমিশনের সে সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

এদিকে পিটিআই সমর্থিত প্রার্থীরা যারা তাদের দলের নির্বাচনী প্রতীক ছিনিয়ে নেওয়ার পর স্বতন্ত্র হিসেবে ৮ ফেব্রুয়ারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছেন তারা জোটগত সুবিধার জন্য এসআইসিতে যোগ দিয়েছিলেন।

পাকিস্তানের আইনমন্ত্রী আজম নাজির তারার সাংবাদিকদের বলেছেন, পিটিআইকে ২৩টি সংরক্ষিত আসন দেওয়া হলেও সংসদে তাদের যে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে সেটি পরিবর্তিত হবে না। পাকিস্তানের সংসদের নিম্নকক্ষের ৩৩৬টি আসনের মধ্যে শাহবাজ শরিফের জোট সরকারের দখলে এখনো রয়েছে ২০০টিরও বেশি আসন। পাকিস্তান ইনস্টিটিউট অব লিগ্যাস্লেটিভ ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রান্সপারেন্সি থিংক ট্যাংকের প্রেসিডেন্ট আহমেদ বিলাল মেহবুব বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, শাহবাজের জোট সরকার প্রত্যাশা করছিল তাদের কাছে সংসদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা থাকবে। কিন্তু সুপ্রিমকোর্টের রায়ের মাধ্যমে তাদের এই আশা ভঙ্গ হয়েছে।

Check Also

প্রিন্স হ্যারির স্ত্রী মেগানের যুক্তরাজ্যে ফেরা অনিশ্চিত

  শেরপুর নিউজ ডেস্ক : প্রিন্স হ্যারি নিশ্চিত করেছেন যে, তিনি চলতি মাসের শেষ দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 1 =

Contact Us