সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / রাষ্ট্রপতিসহ ১৪ বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে হচ্ছে ডকুমেন্টারি

রাষ্ট্রপতিসহ ১৪ বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে হচ্ছে ডকুমেন্টারি

শেরপুর নিউজ ডেস্ক: বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও সাবেক মো. আব্দুল হামিদসহ ১৪ জন বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকারভিত্তিক ডকুমেন্টারি তৈরি করছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ‘বীরের কণ্ঠে বীর গাঁথা’ প্রকল্পের আওতায় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংগ্রহ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য বীর মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকারের ভিডিও ধারণ ও সংরক্ষণের এ উদ্যোগ নেওয়া হয়েছে। এদিকে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি ‘বীরের কণ্ঠে বীর গাঁথা’য় বীর মুক্তিযোদ্ধা বাছাইয়ে ব্যক্তির বর্তমান অবস্থান বিবেচনায় না নিয়ে একাত্তরে তার অবদান ও নেতৃত্বকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৮০ হাজার বীর মুক্তিযোদ্ধার রণাঙ্গনের স্মৃতি সংরক্ষণ এবং ১৬টি ডকুমেন্টারি তৈরি, নির্মিত তথ্যচিত্র এবং ডকুমেন্টারি সংরক্ষণ, তথ্যচিত্র ও ডকুমেন্টারি সম্প্রচার ও আর্কাইভ করার জন্য ‘বীরের কণ্ঠে বীর গাঁথা’ প্রকল্প গ্রহণ করেছে মন্ত্রণালয়।

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী যে সব মুক্তিযোদ্ধা এখনও বেঁচে আছেন, তাদের সাক্ষাৎকার আগামী প্রজন্মের জন্য সংগ্রহ, সম্প্রচার ও সংরক্ষণ। পাশপাশি তাদেরকে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নতুন প্রজন্মের সঙ্গে সম্মিলন ঘটানো ও নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে জীবিত মুক্তিযোদ্ধাদের রণাঙ্গনের স্মৃতি নিয়ে তথ্যচিত্র এবং স্বাধীনতা যুদ্ধে বিভিন্ন সেক্টরে সংঘটিত সম্মুখ যুদ্ধসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ঘটনাবলির ডকুমেন্টারি নির্মাণ করে জাতীয়ভাবে ই-আর্কাইভ স্থাপন। ৪৯ কোটি ৫৭ লাখ ৫ হাজার টাকার প্রকল্পটি ২০২২ সালের জুলাইয়ে শুরু হয়। চলতি বছরের ডিসেম্বরে এর মেয়াদ শেষ হবে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের ডিসেম্বরে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তা সম্ভব হবে না। এক্ষেত্রে প্রকল্পের মেয়াদ আরও এক বছর বাড়ানোর জন্য প্রক্রিয়া চলছে।

বুধবার (১০ জুলাই) অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বীর মুক্তিযোদ্ধাদের মৌখিক সাক্ষাৎভিত্তিক ভিডিও ধারণ কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি তুলে ধরা হয়। বৈঠকে জানানো হয়, গত ১ এপ্রিল ১৬টি ডকুমেন্টারি তৈরির লক্ষ্যে ‘বিস্তৃত ডকুমেন্টারিতে অন্তর্ভুক্তির জন্য গঠিত কমিটি’র সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ১৪ জন বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে ডকুমেন্টারি তৈরির সিদ্ধান্ত হয়। যাদের সাক্ষাৎকার গ্রহণের সিদ্ধান্ত হয়েছে তারা হলেন— বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, সাবেক রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীর উত্তম, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ (বৈমানিক) বীর উত্তম, অপারেশন জ্যাকপটের অন্যতম পরিকল্পনাকারী ও দলনেতা আবদুল ওয়াহেদ চৌধুরী, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ- বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম, সাব সেক্টরের অধিনায়ক এবং পরে দশম ইস্ট বেঙ্গলের অধিনায়ক জাফর ইমাম বীর বিক্রম, ২ নম্বর সেক্টরের ক্র্যাক প্লাটুনের কমান্ডার ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, সাব সেক্টর কমান্ডার মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, মুক্তিযুদ্ধকালীন রওশন আরা ব্যাটারির সহ-অধিনায়ক কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই ১৪ ব্যক্তির মধ্যে ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ বীর উত্তম ও মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রমের সাক্ষাৎকারের ভিডিওচিত্র ধারণ করা হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও কাজী সাজ্জাদ আলী জহিরের আংশিক ভিডিও চিত্র ধারণ করা হয়েছে। এদিকে বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও সাবেক মো. আব্দুল হামিদের সাক্ষাৎকার গ্রহণের জন্য যোগাযোগ করা হয়েছে।

Check Also

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

শেরপুর নিউজ ডেস্ক: ছাত্র-জনতার তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + seven =

Contact Us