Home / বিদেশের খবর / জম্মু-কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রী ‘গৃহবন্দি’

জম্মু-কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রী ‘গৃহবন্দি’

 

শেরপুর কাগজ ডেস্ক: ভারতের জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে ‘গৃহবন্দি’ করার অভিযোগ উঠেছে। মেহবুবা শনিবার তার এক্স অ্যাকাউন্টে একটি পোস্টে এই অভিযোগ করেছেন। একই অভিযোগ করেছেন সাবেক আরেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও। তার অভিযোগ, শহীদদের সমাধিস্থল মাজাই-ই-শুহাদায় যেতে বাধা দেয়া হয়েছে তাকে। খবর: আনন্দবাজার পত্রিকার।

মেহবুবা তার স্ট্যাটাসে বাড়ির বন্ধ গেটের ছবি পোস্ট করে লিখেছেন, মাজার-ই-শুহাদা পরিদর্শন আটকানোর উদ্দেশ্যে আমার বাড়ির গেটগুলি আবার তালাবন্ধ করা হয়েছে। কর্তৃত্ববাদ, নিপীড়ন এবং অবিচারের বিরুদ্ধে কাশ্মীরের প্রতিরোধের একটি স্থায়ী প্রতীক ওই স্থান। আমাদের শহীদদের আত্মত্যাগের ইতিহাস প্রমাণ করে যে, কাশ্মীরিদের চেতনাকে চূর্ণ করা যাবে না।

ব্রিটিশ শাসনের সময় জম্মু ও কাশ্মীরের মহারাজার বাহিনীর হাতে ১৯৩১ সালে যে ২২ জন কাশ্মীরি বিদ্রোহীর প্রাণ গিয়েছিল, তাদের স্মরণে ১৩ জুলাই দীর্ঘ দিন ধরে ‘শহীদ দিবস’ পালিত হয়ে আসছে। কিন্তু ২০১৯ সালের ৫ আগস্ট নরেন্দ্র মোদি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী ৩৭০ নম্বর ধারা বাতিল করার পরে সেই প্রথা জোর করে বন্ধ করা হয়।

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 1 =

Contact Us