সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়া সদর / বগুড়ায় উল্টো রথে ছিল না সেই চূড়া, কালো ব্যাজ ধারণ

বগুড়ায় উল্টো রথে ছিল না সেই চূড়া, কালো ব্যাজ ধারণ

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ায় ভক্তদের কালো ধারণের মধ্য দিয়ে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে৷ যে চূড়ার কারণে বিদ্যুৎতায়িত হয়ে ৫জন নিহত এবং অর্ধশতাধিক আহতের ঘটনা ঘটেছিল সেই চূড়া এবার রথে রাখা হয়নি৷ এছাড়া সাবধানতা অবলম্বনের জন্য রথযাত্রা চলাকালে বিদ্যুৎ এর লাইন বন্ধ রাখা হয়৷

এর আগে, গত ৭ জুলাই রথযাত্রার শুরুর দিন বিকাল সোয়া পাঁচটার দিকে শহরের সেউজগাড়ী আমতলা মোড়ে রথের চূড়ার সাথে ১১ হাজার কেভি বিদ্যুতিক তারের সংস্পর্শে ৫ জন মৃত্যুর ঘটনা ঘটে। এসময় হতাহত হন আরও অর্ধশতাধিক।

নিহতরা হলেন- বগুড়ার শাজাহানপুর উপজেলার গোহাইল গ্রামের মৃত সুদেব এর মেয়ে শ্রীমতি রঞ্জিতা , আদমদিঘী উপজেলার কুন্ডু গ্রামের মৃত ভবানী মহন্তের ছেলে নরেশ মহন্ত , সদর উপজেলার তিনমাথা রেলগেটের লঙ্কেশ্বরের স্ত্রী আতসী রানী , শিবগঞ্জ উপজেলার কুলুপাড়া গ্রামের মৃত নরেন্দ্র কুমারের ছেলে অলক কুমার, এবং সারিয়াকান্দি উপজেলার বাসুদেব সাহার স্ত্রী জলী রানী সাহা। পরে এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়৷ এই কমিটিকে দশ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হয়৷

এদিকে, সোমবার (১৫ জুলাই) বিকাল ৫টার দিকে শহরের পুলিশ লাইন্স শিব মন্দির থেকে উল্টো রথযাত্রা শুরু করা হয়। রথযাত্রায় অংশ নেয়া ভক্তরা সবাই নিহত ও আহতদের প্রতি সম্মান প্রদর্শন করে কালো ব্যাজ ধারণ করেন৷ এবারের রথের চারপাশে রশি দিয়ে নিরাপদ দুরত্ব তৈরী করা হয়েছিল। এর পাশাপাশি রথের একদম শীর্ষে লোহার চূড়া ছিল না এবং রথ পরিচালনায় উপরে চারজন মানুষ ছিল। এছাড়া রথের সামনে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিপুল পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মী, চিকিৎসকসহ এম্বুলেন্স এবং বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন। রথটি শহরের সাতমাথা হয়ে সেউজগাড়ীর ইসকন আনন্দ আশ্রমে গিয়ে শেষ হয়।

বগুড়া পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি পরিমল প্রসাদ রাজ বলেন, ‘ রথযাত্রার শুরুরদিন মর্মান্তিক দুর্ঘটনায় ৫জনের মৃত্যুর ঘটনায় এবারের উল্টো রথযাত্রার আয়োজন সংক্ষিপ্ত করা হয়েছে৷ কালো ব্যাজ ধারণসহ বিভিন্ন সতর্কমূলক ব্যবস্থা নেয়া হয়। সাতমাথা হয়ে সেউজগাড়ী গিয়ে শেষ হয়।

জেলা পুলিশের সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম বলেন, রথযাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত পর্যাপ্ত পুলিশ নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সবাই সতর্ক থাকায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বগুড়া নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) নির্বাহী প্রকৌশলী (১) আব্দুল মান্নাফ বলেন, উল্টো রথযাত্রায় বিদ্যুৎ বিভাগের একজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। বাড়তি সতর্কতার জন্য তাঁর নির্দেশে রথ যখন যে এলাকায় ছিল সেই এলাকায় বিদ্যুৎ এর লাইন বন্ধ রাখা হয়েছিল।

জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম বলেন, সুষ্ঠুভাবে উল্টো রথযাত্রা সম্পন্ন করতে আমরা প্রস্তুতিমূলক সভা করেছিলাম। সেখানে তারের সাথে রথের স্পর্শ লাগে এমন উচ্চতা রাখা যাবে না বলে সিদ্ধান্ত হয়। এছাড়া পুলিশের পাশাপাশি ফায়ার সার্ভিস এবং এম্বুলেন্স রাখা হয়েছিল। আয়োজক কমিটির কোন গাফিলতি আছে কিনা তা তদারকি করতে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করেছেন। আগামী বছর থেকে রথ কাঠের হবে সেই নির্দেশনাও প্রদান করা হয়েছে।

Check Also

বগুড়া সদর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মিজানকে কুপিয়ে হত্যা

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়া সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মিজানুর রহমান মিজানকে (৩৫) কুপিয়ে হত্যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 1 =

Contact Us