সর্বশেষ সংবাদ
Home / মিডিয়া / সাংবাদিকদের ওপর হামলায় সম্পাদক পরিষদের উদ্বেগ

সাংবাদিকদের ওপর হামলায় সম্পাদক পরিষদের উদ্বেগ

শেরপুর নিউজ ডেস্ক: শিক্ষার্থীদের কোটা আন্দোলনের সংবাদ সংগ্রহে নিয়োজিত সাংবাদিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সম্পাদক পরিষদ। মঙ্গলবার (১৬ জুলাই) পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

তারা বলেন, গত দু’দিনে পেশাগত দায়িত্ব পালনের সময় বিভিন্ন স্থানে অন্তত ২৫ জন সাংবাদিক আহত বা হামলার শিকার হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। সম্পাদক পরিষদ সব পক্ষ ও নিরাপত্তা বাহিনীকে বিশেষভাবে অনুরোধ করছে, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।

এতে বলা হয়, সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে বিভিন্ন কর্মসূচির খবর সংগ্রহ এবং জনগণের সামনে তা উপস্থাপন করেন। কিন্তু এ দায়িত্ব পালনে তাদের ওপর আক্রমণ বা নিরাপত্তা বিঘ্নিত হওয়া খুবই উদ্বেগের।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ও সংশ্লিষ্ট সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ১৫ জুলাই রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আটজন, ১৬ জুলাই সারা দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছয়জন, চট্টগ্রাম, দিনাজপুর ও বগুড়ায় সংঘর্ষে ৯ জন সাংবাদিক আহত হয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ পর্যন্ত যারা আহত হয়েছেন তারা তাদের মধ্যে আছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বণিক বার্তার প্রতিনিধি মেহদী মামুন, দৈনিক বাংলার আবদুর রহমান, বাংলাদেশ টুডের জোবায়ের আহমেদ, সময়ের আলোর মুশফিকুর রিজওয়ান, বিডিনিউজ২৪ ডটকমের হাসিবুর রহমান, দৈনিক জনকণ্ঠের ওয়াজহেতুল ইসলাম, ইত্তেফাক প্রতিনিধি আরিফুজ্জামান উজ্জ্বল ও একটি অনলাইন পোর্টালের সাকিব আহমেদ।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সোমবার থেকে সংবাদ সংগ্রহের সময় আহত হন ডেইলি স্টারের সিনিয়র ফটোগ্রাফার প্রবীর দাস, দৈনিক প্রথম আলোর স্টাফ ফটোগ্রাফার দীপু মালাকার, জনকণ্ঠ পত্রিকার চিত্র সাংবাদিক সুমন্ত চক্রবর্তী, পত্রিকাটির ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোতাহার হোসেন, ভোরের পাতার পুলক রাজ ও আমার সংবাদের মিরাজউদ্দিন। চট্টগ্রামের ষোলশহর এলাকায় অনলাইন নিউজ পোর্টাল সারা বাংলা ডটনেটের আলোকচিত্রী শ্যামল নন্দী ও দীপ্ত টেলিভিশনের ব্যুরোপ্রধান রুনা আনসারি আহত হন। দিনাজপুরে সংঘর্ষের সময় টেলিভিশনের ক্যামেরাপারসন শিমুল ও বিজয় টেলিভিশনের ক্যামেরাপারসন মোস্তফা আহত হন। বগুড়ায় যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার মেহেরুল সুজন, দৈনিক করতোয়ার ফটোসাংবাদিক সফিকুল ইসলাম, দৈনিক ইত্তেফাকের ফটো সাংবাদিক বিমু রহমান, গাজী টেলিভিশনের ক্যামেরাপারসন এনামুল হক ও একটি অনলাইনে কর্মরত এক সাংবাদিক আহত হন।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, ‘আমরা সরকার, সব ছাত্র সংগঠন ও নিরাপত্তা বাহিনীর প্রতি পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দাবি জানাচ্ছি।’

Check Also

‘সাংবাদিকদের নির্ভয়ে কাজের পরিবেশ থাকতে হবে’

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশে সাংবাদিকতা করতে গিয়ে প্রতিশোধপরায়ণতার শিকার হওয়া এড়াতে এবং নিরাপত্তা নিশ্চিত করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

Contact Us