Home / বিদেশের খবর / ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবে ৯৩ দেশের পাসপোর্টধারী

ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবে ৯৩ দেশের পাসপোর্টধারী

শেরপুর নিউজ ডেস্ক: এখন থেকে ৯৩টি দেশ ও অঞ্চলের পাসপোর্টধারীরা থাইল্যান্ডে ভিসামুক্ত প্রবেশাধিকার পাবে। পর্যটনশিল্পকে পুনরুজ্জীবিত করতে দেশটি এ সংখ্যা বাড়াল। বিবিসি মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, গত সোমবার থেকে কার্যকর হওয়া নতুন প্রকল্পের অধীনে দর্শনার্থীরা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে ৬০ দিন পর্যন্ত থাকতে পারবে।

এর আগে ৫৭টি দেশের পাসপোর্টধারীদের ভিসামুক্ত প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। এবার সে সংখ্যা বাড়িয়ে ৯৩-এ উন্নীত করা হলো।
গণমাধ্যমটির তথ্য অনুসারে, পর্যটন থাই অর্থনীতির একটি মূল স্তম্ভ, যা করোনা মহামারির পর পুরোপুরি পুনরুদ্ধার করা হয়নি। সরকারি তথ্য অনুসারে, দেশটিতে ২০২৪ সালের প্রথম ছয় মাসে এক কোটি ৭৫ লাখ বিদেশি পর্যটকের আগমন ঘটেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩৫ শতাংশ বেশি।

তবে মহামারির আগের তুলনায় এ সংখ্যা এখনো অনেক কম। দর্শনার্থীদের বেশির ভাগই চীন, মালয়েশিয়া ও ভারতের। একই সময়ে পর্যটন খাত থেকে রাজস্ব এসেছে ৮৫৮ বিলিয়ন থাই বাত, যা সরকারের লক্ষ্যমাত্রার এক-চতুর্থাংশেরও কম।
বিপুলসংখ্যক পর্যটক প্রতিবছর থাইল্যান্ডে দেশটির স্বর্ণমন্দির, সাদা বালুর সৈকত, মনোরম পর্বত ও রাত্রীকালীন প্রাণবন্ত জীবনের জন্য ছুটে যায়।

সংশোধিত ভিসামুক্ত নিয়মগুলো পর্যটনকে উৎসাহিত করার একটি বিস্তৃত পরিকল্পনার অংশ।
এ ছাড়া সোমবার থাইল্যান্ড দূরবর্তী কর্মীদের জন্য নতুন পাঁচ বছরের ভিসা চালু করেছে। এ ভিসা গ্রহণ করে প্রতিবছর ১৮০ দিন পর্যন্ত দেশটিতে থাকার অনুমতি মিলবে। সেই সঙ্গে থাইল্যান্ডে স্নাতক বা উচ্চতর ডিগ্রি অর্জনকারী বিদেশি শিক্ষার্থীদেরও চাকরি বা ভ্রমণের জন্য স্নাতকের পর এক বছর থাকার অনুমতি দেওয়া হবে।

এর আগে জুন মাসে কর্তৃপক্ষ আরো দুই বছরের জন্য হোটেল মালিকদের অপারেটিং ফি মওকুফের ঘোষণা করেছিল।

পাশাপাশি বিদেশি দর্শনার্থীদের জন্য প্রস্তাবিত পর্যটন ফিও বাতিল করা হয়েছে।
বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুসারে ৯৩টি দেশ : আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, ব্রুনেই, বুলগেরিয়া, কম্বোডিয়া, কানাডা, চীন, কলোম্বিয়া, ক্রোয়েশিয়া, কিউবা, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ডোমিনিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, এস্তোনিয়া, ফিজি, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, গ্রিস, গুয়াতেমালা, হংকং, হাঙ্গেরি, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইতালি, জ্যামাইকা, জাপান, জর্দান, কাজাখস্তান, কোসোভো, কুয়েত, লাওস, লাটভিয়া, লিচটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, ম্যাকাও, মালয়েশিয়া, মালদ্বীপ, মাল্টা, মরিশাস, মেক্সিকো, মোনাকো, মঙ্গোলিয়া, মরক্কো, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, ওমান, পানামা, পাপুয়া নিউ গিনি, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রুমানিয়া, রাশিয়া, স্যান মারিনো, সৌদি আরব, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, টঙ্গা, ট্রিনিন্যাড ও টোব্যাগো, তুরস্ক, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, উজবেকিস্তান ও ভিয়েতনাম।

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − five =

Contact Us