Home / অন্যরকম খবর / বিরল জাতের তিমি সৈকতে ভেসে এলো

বিরল জাতের তিমি সৈকতে ভেসে এলো

শেরপুর নিউজ ডেস্ক: নিউজিল্যান্ডের সমুদ্রসৈকতে চলতি মাসের শুরুর দিকে একটি মৃত তিমি ভেসে আসে। এটিকে কোদালের মতো দাঁতওয়ালা বিশ্বের বিরলতম জাতের একটি তিমি হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এ ধরনের তিমি কখনোই জীবিত অবস্থায় দেখা যায়নি।

পাঁচ মিটার লম্বা তিমিটি যে বিরল জাতের তা এটির গায়ের রং, মাথার খুলি, ঠোঁট এবং দাঁতের আকৃতি বিবেচনা করে বলা হচ্ছে।

এ বিষয়ে আরো বিশদভাবে গবেষণা করতে তিমিটি হিমাগারে সংরক্ষিত রাখা হয়েছে। এটির ডিএনএ গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, তিমিটির ব্যাপারে বিশদভাবে জানতে আরো সময় লাগবে। কারণ, এ ধরনের অল্প কিছুসংখ্যক তিমি পাওয়া গেলেও তা জীবিত অবস্থায় ছিল না।

এ কারণে কোদাল আকৃতির দাঁতওয়ালা তিমি সম্পর্কে বিজ্ঞানীদের খুব বেশি কিছু জানাও সম্ভব হয়নি। গবেষকরা বলছেন, এবার মৃত তিমিটি খুঁজে পাওয়ার ঘটনায় এ প্রজাতির ব্যাপারে বিস্তারিত জানার পথ সুগম হবে। গত ৪ জুলাই স্থানীয় কর্মকর্তারা জানতে পারেন, নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপের ওটাগো প্রদেশের তাইরি নদীর তীরে একটি মৃত তিমি ভেসে এসেছে। নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগের (ডিওসি) কর্মকর্তা গ্যাবে ডেভিস এক বিবৃতিতে জানান, কোদাল দাঁতওয়ালা তিমিগুলো স্তন্যপায়ী প্রজাতির মধ্যে সবচেয়ে কম পরিচিত।

এ ধরনের তিমির মাত্র ছয়টি নমুনা বিশ্বব্যাপী নথিভুক্ত রয়েছে। তবে সংরক্ষণ এবং বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এই সংখ্যা যথেষ্ট বলা যায়। এর আগে ১৮৭৪ সালে প্রথমবার নিউজিল্যান্ডে মৃত একটি তিমির কোদাল আকৃতির দুটি দাঁত সংগ্রহ করা হয়েছিল। এরপর নিউজিল্যান্ড ও চিলির সৈকতে দুটি মৃত তিমি ভেসে আসার পর নতুন প্রজাতি শনাক্ত হয়। এরপর ২০১০ ও ২০১৭ সালে নিউজিল্যান্ডে আরো দুটি মৃত তিমি ভেসে এসে এ প্রজাতির ক্ষুদ্র সংগ্রহ সমৃদ্ধ করেছে।

 

Check Also

১৮ হাজার ফুট উঁচু থেকে স্কি-জাম্প করে গিনেস রেকর্ড

শেরপুর নিউজ ডেস্ক: ৩৪ বছর বয়সী ব্রিটিশ নাগরিক জশুয়া ব্রেগমেন হিমালয়ের মেরা পর্বতশৃঙ্গ থেকে স্কি-জাম্প …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 8 =

Contact Us