সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / প্যারিস অলিম্পিকের পর্দা উঠছে আজ

প্যারিস অলিম্পিকের পর্দা উঠছে আজ

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্ব এখন সর্ববৃহৎ এই ক্রীড়া আসরের ডামাডোলে শামিল হওয়ার অপেক্ষায়। কেননা বিশ্বের বৃহত্তম ক্রীড়া উৎসব ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ এখন ‘ওয়ান ওয়ার্ল্ড-ওয়ান ড্রিম’ সেøাগানকে সামনে রেখে ক্রীড়াপ্রেমীদের দোরগোড়ায়। বিশ্ববাসীর জন্য সবচাইতে মর্যাদাকর ও আকাক্সিক্ষত এই ক্রীড়ামেলার এবারের আয়োজক ফ্রান্সের রাজধানী প্যারিস।

বাংলাদেশ সময় আজ শুক্রবার (২৬ জুলাই) রাত ১১টা ৩০ মিনিটে পারিসে শুরু হবে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। অবশ্য ইতোমধ্যে শুরু হয়ে গেছে গেমসের পুরুষ ও নারী ফুটবলসহ কয়েকটি ইভেন্টের লড়াই। এবার প্রথমবারের মতো কোনো স্টেডিয়ামে নয়, উদ্বোধনী অনুষ্ঠান হবে প্যারিসের সেন নদীতে। আয়োজকরা বলেছেন, এমন কিছু করা হবে যা দেখা যায়নি আগে কখনোই। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বরাবরই বাড়তি উন্মাদনা আর আগ্রহ থাকে। কোভিড মহামারির কারণে আগের টোকিও অলিম্পিকে উৎসবের চেনা চেহারা ছিল না।

এবার প্যারিস অলিম্পিকের আয়োজকরা ঘোষণা দিয়েছেন, দারুণ আনন্দময় ও সাহসী এক অনুষ্ঠান আয়োজন করে দেখাবেন তারা। উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে উৎসব-আমেজ বিরাজ করছে গোটা প্যারিসে। বিখ্যাত এই শহরকে নতুনরূপে সাজানো হয়েছে অলিম্পিককে ঘিরে। বিদেশী পর্যটক, দর্শকের শহর এখন প্যারিস। মর্যাদার ক্রীড়া আসরের ছোঁয়ায় রূপ পাল্টে গেছে গোটা শহরের। ফ্রান্সের পতাকা হাতে উৎসবে মেতেছেন স্থানীয় দর্শকরা। আর বিদেশীদের হাতে নিজ নিজ দেশের পতাকা। সব মিলিয়ে যেন নতুন করে জেগে উঠেছে প্যারিস।

উদ্বোধনী আয়োজনের ভেন্যু প্যারিসের প্রাণ সেন নদী। এই নদীতে সুসজ্জিত অনেক নৌকায় হাজার হাজার অ্যাথলেট ভেসে বেড়াবেন। স্টেডিয়ামের ট্র্যাকে প্রতিবার যে কুচকাওয়াজ হয়, এবার সেটিই ভিন্নভাবে হবে নৌকায়। পারফরমাররাও থাকবেন নৌকায়; সেখানেই পারফর্ম করবেন। অ্যাথলেট ও পারফরমাররা নৌকায় পাড়ি দেবেন ৬ কিলোমিটার পথ। উস্তালিজ সেতু থেকে চলা শুরু করবে নৌকা। নথু-দেম ক্যাথেড্রালের পাশ ঘেঁষে, আরও অনেক সেতুর নিচ দিয়ে অনেক গেটওয়ে ধরে প্যারিসের দর্শনীয় নানা জায়গা ছুঁয়ে আইফেল টাওয়ারের কাছে শেষ হবে এই ভ্রমণ।

আয়োজকরা জানিয়েছেন, পুরো যাত্রাপথের আকাশ ও পানিতে থাকবে রঙের খেলা। পথে দুই ধারে নদীর তীরে, সেতুর ওপরে এবং চারপাশে গান, নাচসহ থাকবে অনেক ধরনের পারফরম্যান্স। কোন কোন শিল্পীরা পারফর্ম করবেন, সেটি গোপন রাখা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের শিল্প নির্দেশক থমা হুলি বলেছেন, ফ্রান্সে ও প্যারিস এবং অলিম্পিক গেমসকে বৃহত্তর চিত্রপটে উদযাপনের আয়োজন থাকবে অনুষ্ঠানে।

Check Also

ঢাকায় নেমেই সংবর্ধনা পেলেন হাথুরু-শান্তরা

  পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে দেশে ফিরেছেন নাজমুল হোসেন শান্তরা। বুধবার রাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 17 =

Contact Us