সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ৫৫ বছর পর খোঁজ মিললো তলিয়ে যাওয়া জাহাজের

৫৫ বছর পর খোঁজ মিললো তলিয়ে যাওয়া জাহাজের

শেরপুর নিউজ ডেস্ক: ভয়াবহ দুর্যোগের কবলে পড়ে তলিয়ে যাওয়ার ৫৫ বছর পর একটি জাহাজের খোঁজ পেয়েছে অস্ট্রেলিয়া। ১৯৬৯ সালে নিউ সাউথ ওয়েলসের উপকূল দিয়ে স্টিল নিয়ে যাওয়ার সময় দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি। অস্ট্রেলিয়ার সাইন্স এজেন্সি যেখানে জাহাজটি রয়েছে সেই স্থান চিহ্নিত করেছে। এক্ষেত্রে হাই রেজুলেশনের সিফ্লোর ম্যাপিং ও ভিডিও ফুটেজের ব্যবহার করা হয়েছে।

জানা গেছে, এমভি নুনগাহ নামের ৭১ মিটারের জাহাজটিতে পণ্য পরিবহন করা হতো। ওই দুর্ঘটনায় অন্তত ২১ জন নিহত হয়েছিলেন। তলিয়ে যাওয়ার ১২ ঘণ্টা পর ২৬ জন ক্রুর মধ্যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছিল। বাকিদের মধ্যে থেকে মাত্র একজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়।

একটি বিপদ সংকেত পাঠানোর কয়েক মিনিট পরই গভীর সাগরে জাহাটি ডুবে যায়।

দুর্ঘটনার পর রয়্যাল অস্ট্রেলিয়ান নেভি ডেস্ট্রয়ার, মাইনসুইপার, প্লেন, হেলিকপ্টার ও অন্যান্য বেশ কয়েকটি জাহাজ দিয়ে ব্যাপক অনুসন্ধান করা হয়েছিল।

পরে বাকি ক্রু ও জাহাজটি সম্পর্কে আর কোনো খোঁজ পাওয়া যায়নি। তবে এবার জাহজটির রহস্য উদঘাটন করতে সক্ষম হলো দেশটি।

সিডনি থেকে প্রায় ৪৬০ কিমি উত্তরে সাউথ ওয়েস্ট রকসের উপকূলের স্থানীয়রা কয়েক বছর আগে একটি ধ্বংসাবশেষ দেখে কর্তৃপক্ষকে এর স্থানাঙ্কের কথা জানিয়েছিল। দীর্ঘদিন ধরে সন্দেহ করা হচ্ছিল যে এটি নুনগাহ হতে পারে, তবে জাহাজটি সনাক্ত করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি বা ডাইভিং জ্ঞান উপলব্ধ ছিল না তখন।

তবে গত মাসে কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের (সিএসআইআরও) মালিকানাধীন একটি উচ্চ প্রযুক্তির জাহাজ আরও তদন্তের জন্য পাঠানো হয়েছিল।

সিএসআইআরও জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠের ১৭০ মিটার নিচে অক্ষত অবস্থায় একটি জাহাজের সন্ধান পাওয়া গেছে- যা হুবহু নুনগাহ’র সঙ্গে মিলে যায়।

সিডনি প্রজেক্ট জাহাজটি ডুবে যাওয়ার কারণ উদঘাটন করতে ডুবুরি পাঠানোর পরিকল্পনা করছে।

সূত্র: বিবিসি

Check Also

রুশ টিভির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ,পাল্টা হুঁশিয়ারি মস্কোর

শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে ভুল তথ্য প্রচার করার অভিযোগ তুলে রাশিয়ার সরকারি টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − eleven =

Contact Us