সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / গরম বাড়তে পারে

গরম বাড়তে পারে

শেরপুর নিউজ ডেস্ক: মৌসুমি বায়ুর সক্রিয়তা কমায় সারা দেশে বৃষ্টিপাতের পরিমাণ ও এলাকা অনেকটাই কমেছে গতকাল বৃহস্পতিবার। আবহাওয়া অধিদপ্তর বলেছে, আরো কিছুদিন দেশে বৃষ্টিপাত কম থাকতে পারে। এতে সামনের দিনগুলোতে তাপমাত্রা বেড়ে গরমের অনুভূতি বাড়তে পারে। তবে চলতি মাসের শেষ দিকে আবার বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বৃহস্পতিবার (২৬ জুলাই) রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আগামী কিছুদিন বৃষ্টি কম থাকতে পারে। এতে তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে। তবে ৩০ বা ৩১ জুলাই আবার বৃষ্টি বাড়তে পারে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ শুক্রবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে এই তিন বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণও হতে পারে। এ ছাড়া সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে আজ।
সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী দুই দিনও (শনি ও রবিবার) দেশে বৃষ্টিপাত কম-বেশি একই রকম থাকতে পারে।

এতে তাপমাত্রা বাড়ার প্রবণতাও অব্যাহত থাকতে পারে। দেশজুড়ে ছড়িয়ে থাকা আবহাওয়া অধিদপ্তরের ৫১টি পর্যবেক্ষণাগারের মাত্র ২০টিতে গতকাল বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে ৫৩ মিলিমিটার। এ ছাড়া কক্সবাজারে ৪০ মিলিমিটার, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৯ মিলিমিটার ও বরিশালে ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় এ সময় ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় এ সময় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫.৪ ডিগ্রি।

Check Also

শক্তিশালী সৌর ঝড়ের পূর্বাভাস

শেরপুর নিউজ ডেস্ক: এই সপ্তাহের শেষের দিকে একটি শক্তিশালী সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানবে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − fourteen =

Contact Us