Home / বিদেশের খবর / দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া

দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া

শেরপুর নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। প্রতি ঘণ্টায় পুড়ছে ৮ বর্গমাইল বা ৫ হাজার একর এলাকা। গত বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ একর এলাকা পুড়ে গেছে। এখন পর্যন্ত কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। গতকাল শনিবার পর্যন্ত এর ১ শতাংশও নিয়ন্ত্রণে আনা যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এটি এ বছর ক্যালিফোর্নিয়ায় সবচেয়ে বড় দাবানলের ঘটনা। দাবানলের ব্যাপকতা এত বেশি যে এটি ক্যালোফোর্নিয়ার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হয়েছে।

দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে আড়াই হাজারের বেশি দমকলকর্মী। আগুন নেভাতে কাজ করছে কমপক্ষে ১৬টি হেলিকপ্টার। সেই সাথে একাধিক এয়ার ট্যাংকার থেকে পানি ফেলা হচ্ছে।

রাজ্যের কোহাসেট, ফরেস্ট র‌্যাঞ্চ ও চিকো শহর থেকে এখন পর্যন্ত কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম দাবানলের কারণে গত শুক্রবার বুটে ও তেহামা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেন।

এদিকে দাবানলের ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানান, ৪২ বছর বয়সী ওই ব্যক্তির নাম রনি ডিন স্টাউট। তিনি বাট কাউন্টির অ্যালিগেটর হোলের কাছে নালায় জ্বলন্ত একটি গাড়ি ঠেলে দেওয়ার পর এই দাবানলের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 7 =

Contact Us