সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / সৌন্দর্যে অনন্য সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার

সৌন্দর্যে অনন্য সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার

শেরপুর নিউজ ডেস্ক: এশিয়ার মাত্র কয়েকটি দেশের বনে-জঙ্গলে বাঘের বসবাস। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম কোণে সাগরঘেঁষা নোনা জলাভূমির বাদাবন অর্থাৎ সুন্দরবন হচ্ছে এ দেশে বাঘের প্রধান বিচরণস্থল। উপমহাদেশের বাইরে বিশ্বের অন্যান্য অঞ্চলে যেসব বাঘ পাওয়া যায়, রয়েল বেঙ্গল টাইগার তাদের চেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যময়। দেখতে কিছুটা অনুরূপ রাশিয়ার সাইবেরিয়ার বাঘ আকারে আরো বড় হলেও অনেকেরই মতে, সৌন্দর্যে এগিয়ে ‘বাংলার বাঘ’।

এই বাঘের নামের আগে ‘রয়েল’ বা ‘রাজকীয়’ বিশেষণটা এ জন্যই জুড়ে গেছে।

আবাস ধ্বংস, নির্বিচার শিকারসহ বিভিন্ন কারণে বিশ্বজুড়েই বনের এই দাপুটে প্রাণী প্রায় নিঃশেষ হতে চলেছিল। তাই একসময় বাঘ রক্ষায় তোড়জোড় শুরু হয়। বাঘের বিচরণ আছে এমন দেশগুলোর শীর্ষ নেতারা এ নিয়ে উচ্চকণ্ঠ হন।

বাঘের বিপন্নতা নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে দুনিয়াজুড়ে ২৯ জুলাই বাঘ দিবস পালন করা হয়।

প্রাণিবিদরা বাঘকে বিড়ালজাতীয় বা ক্যাট গ্রুপের প্রাণী হিসেবে বর্ণনা করেন। আমাদের চেনা বাঘের কেতাবি নাম ‘প্যান্থেরা টাইগ্রিস’। একসময় পৃথিবীতে বাঘের ৯টি উপপ্রজাতি ছিল।

বর্তমানে টিকে আছে ছয়টি। সুন্দরবনের বাঘের বৈজ্ঞানিক নাম ‘প্যান্থেরা টাইগ্রিস টাইগ্রিস’। গাঢ় ডোরাকাটা দাগ এর অনন্য বৈশিষ্ট্য।

সুন্দরবনের বাঘ চেনার অন্যতম প্রধান উপায় এদের দেহের আকার। এ বনের বাঘ বিবর্তনের মাধ্যমে নিজেদের দেহের আকৃতি ছোট করে প্রতিকূল ম্যানগ্রোভ বনে টিকে থাকার শারীরিক যোগ্যতা অর্জন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক আনোয়ারুল ইসলাম এ সম্পর্কে বলেন, ‘সারা পৃথিবীতে এখন বাঘের যত উপপ্রজাতি রয়েছে, তাদের মধ্যে সুন্দরবনের বাঘ তুলনায় ছোট। স্বাভাবিকভাবে এর ওজনও কম। সুন্দরবনের স্ত্রীজাতীয় বাঘের গড় ওজন ৭৫ থেকে ৮০ কেজি। বিশ্বের অন্যান্য অঞ্চলে পাওয়া স্ত্রী বাঘের গড় ওজন ১৩৫ থেকে ১৪০ কেজি পর্যন্ত হয়ে থাকে।’

সুন্দরবনের বাঘের শক্তি অবশ্য রীতিমতো সমীহ জাগানো। থাবায় প্রচণ্ড শক্তি ধরে এ প্রাণী। জনপদের গরু বা হরিণ শিকার করে দীর্ঘ পথ টেনে নিতে সক্ষম এই বাঘ। সাঁতারেও এরা দক্ষ। সুন্দরবনের বাঘ প্রধানত চিত্রল হরিণ, শূকর ও বানরের মতো প্রাণী খায়।

সুন্দরবনের পুরুষ বাঘ একটি নির্দিষ্ট এলাকা চিহ্নিত করে সেখানেই ঘোরাফেরা করে। সাধারণভাবে এলাকাটি ৩০ থেকে ৪০ বর্গকিলোমিটার হয়ে থাকে। তবে খাবারের সংকট দেখা দিলে সে নিজস্ব এলাকা ছেড়ে বাইরেও যায়। একটি পুরুষ বাঘের অধীনে একাধিক স্ত্রী বা মা বাঘ থাকে। বাচ্চাকে মা বাঘ দেখে রাখে। কখনো কখনো পুরুষ বাঘ ক্ষুধার তাড়নায় নিজের বাচ্চা খেয়ে ফেলে। এ কারণেই মা বাঘ ছোট বাচ্চাদের আগলে রাখে।

যথেষ্ট খাবার ছাড়াও বাঘের জন্য খুবই প্রয়োজন অনুকূল পরিবেশ। নোনা জলাভূমির বন সুন্দরবনে এরা বাস করলেও কখনো নোনা পানি পান করে না। বনের মধ্যে যেসব মিষ্টি পানির পুকুর আছে, সেগুলোর পানি দিয়েই তারা তেষ্টা মেটায়। এ কারণে বন বিভাগের অফিসগুলোর পুকুরে মাঝে-মধ্যে বাঘের দেখা মেলে। সুন্দরবনের পশ্চিম অংশে অর্থাৎ সাতক্ষীরা রেঞ্জ এলাকায় লবণাক্ততা বাড়ছে। বন বিভাগের কর্মকর্তাদের ধারণা, তাই সেখান থেকে বাঘ খুলনা রেঞ্জ এলাকার দিকে সরে যাচ্ছে। সাম্প্রতিককালে ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে তোলা ছবিতে খুলনা রেঞ্জে একাধিক বাঘ পরিবারের দেখা মিলেছে। সেসব ছবিতে মা বাঘের সঙ্গে ছোট ছোট শাবক দেখা যায়। ২০১৮ সালের ক্যামেরা ট্রাপিংয়ে তা দেখা যায়নি।

বিশ্বের অন্যান্য অঞ্চলের অনেক জঙ্গলের মতো সুন্দরবনেও চোরা শিকারিদের তৎপরতা আছে। ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগও বাঘের জন্য বিপদ ডেকে আনে। তাই একসময় সুন্দরবনেও বাঘের সংখ্যা কমছিল। ২০১৮ সালের গণনায় এই বনে বাঘের সংখ্যা ছিল ১১৪টি। সম্প্রতি ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে আবারও বাঘ গণনা করা হয়েছে। গণনা শেষ করে পরীক্ষাগারে ছবি বিশ্লেষণ করে ফল চূড়ান্ত করার কাজ চলছে। তবে গণনায় শূন্য থেকে তিন বছর বয়সী বাঘকে বিবেচনা করা হয় না। এই বয়সী শিশু বাঘের মৃত্যুহার বেশি। সর্বশেষ গণনার ফল চূড়ান্ত করে আজ (২৯ জুলাই) বাঘ দিবসের কর্মসূচিতে বাঘের সংখ্যা ঘোষণা দেওয়ার প্রাথমিক পরিকল্পনা ছিল। কিন্তু দেশের সাম্প্রতিক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা সবাই দেশে অবস্থান না করায় ফল চূড়ান্ত করা যায়নি।

প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ মিলিয়ে সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গকিলোমিটার। এর বাংলাদেশ অংশের আয়তন ছয় হাজার ১৭ বর্গকিলোমিটার; অর্থাৎ সুন্দরবনের ৬০ শতাংশ বাংলাদেশে। সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা শতাধিক।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 19 =

Contact Us