Home / বিদেশের খবর / উমরাহ পালনে বাধ্যতামূলক ছয় জিনিস সাথে রাখার নির্দেশনা সৌদির

উমরাহ পালনে বাধ্যতামূলক ছয় জিনিস সাথে রাখার নির্দেশনা সৌদির

শেরপুর নিউজ ডেস্ক: যেসব মুসলিম উমরাহ পালন করতে চান তাদের সঙ্গে বাধ্যতামূলক ছয়টি জিনিস রাখার নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয়।

তারা বলেছে, সৌদির ভেতর ও বাইরে থেকে যারা উমরাহ করতে আসবেন তাদের ব্রিফকেসে যেন নির্দেশনায় উল্লেখিত ছয়টি জিনিস থাকে। এতে করে তাদের উমরাহ পালন অনেকটাই সহজ হবে।

সেগুলো হলো— পরিচয়পত্র/ পাসপোর্ট, জরুরি যোগাযোগের ফোন নাম্বার, একটি মোবাইল চার্জার, দোয়া-দুরুদের বই, প্রয়োজনীয় অর্থ এবং মক্কা ও মদিনার ম্যাপ।

বছরের যে কোনো সময় যে কেউ উমরাহ পালন করতে পারেন। ইসলাম ধর্মে সবচেয়ে পবিত্র নগরী মক্কায় অবস্থিথ কাবা শরীফ তাওয়াফের মাধ্যমে উমরাহ করা হয়।

উমরাহ পালন শেষে বেশিরভাগ মানুষই আরেক পবিত্র শহর মদিনায় যান। সেখানে তারা মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এর রওজা শরীফ দেখাসহ ইসলামের বিভিন্ন নিদর্শন প্রত্যক্ষ করেন।

হজ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয় উমরাহর সময়। হজের সময় কাউকে উমরাহ করতে দেওয়া হয় না। এ বছর প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেন। তবে এবারের হজে অব্যবস্থাপনা ও দাবদাহে এক হাজারের বেশি হাজির মৃত্যু হয়েছে।

এদিকে উমরাহ পালন সহজ করে দিতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে উমরাহ করার সুযোগ দিয়েছে দেশটি। এরফলে শুধুমাত্র উমরাহর ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হয় না।

সূত্র: গালফ নিউজ

Check Also

গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক : গাজায় ‘দীর্ঘ যুদ্ধের’ জন্যে হামাস প্রস্তুত। সংগঠনটির প্রধান ইয়াহিয়া সিনওয়ার সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + eleven =

Contact Us