সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ইসরায়েল-হিজবুল্লাহ কি সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে

ইসরায়েল-হিজবুল্লাহ কি সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে

শেরপুর নিউজ ডেস্ক: ইসরায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে রকেট হামলায় ১২ শিশু ও তরুণ নিহতের ঘটনায় ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। বিশ্লেষকরা বলছেন, এর মধ্য দিয়ে এই দুই পক্ষের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হতে পারে, যা আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে তুলবে। খবর আল জাজিরা।

গোলানে গত শনিবার রকেট হামলার ব্যাপারে হিজবুল্লাহ বলছে, তারা এর সঙ্গে জড়িত নয়। কিন্তু ইসরায়েল গোলানে হামলার জবাবে হিজবুল্লাহর বিভিন্ন স্থাপনায় হামলা করেছে। এর জবাবে এখন হিজবুল্লাহও আরও কঠিন জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। ইসরায়েল বলছে, গোষ্ঠীটি (হিজবুল্লাহ) ‘রেল লাইন’ অতিক্রম করেছে এবং এটার জন্য ‘কঠিন মূল্য চুকাতে’ হবে। এদিকে গতকাল হিজবুল্লাহ দাবি করেছে, তাদের ড্রোন হামলায় ইসরায়েলের সেনা নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েল বলেছে, তাদের হামলায় লেবাননে একজন নিহত হয়েছেন। হামাস-ইসরায়েল যুদ্ধের শুরু থেকেই ইসরাইল-হিজবুল্লাহর মধ্যে সীমিত আকারে সংঘাত লেগেই রয়েছে। কিন্তু গোলানে হামলার পর ইসরায়েল এখন লেবাননে হামলার জন্য অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে সমর্থন আদায় করছে।

বিধ্বস্ত খান ইউনিসে ফিরছে বাসিন্দারা : দক্ষিণ গাজার অন্যতম শহর খান ইউনিসে ৯ দিন ধ্বংসযজ্ঞ চালানোর পর সেখান থেকে ইসরায়েলি সেনারা চলে গেছে। এরপর সেখানে ফিরতে শুরু করেছে বাসিন্দারা। কিন্তু এই ৯ দিনে খান ইউনিস কার্যত মাটির সঙ্গে মিশে গেছে। গোটা শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গতকাল আল জাজিরা জানিয়েছে, এই ৯ দিনে খান ইউনিসে কমপক্ষে ৩০০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন কয়েকশ ফিলিস্তিনি। এ ছাড়া নিখোঁজ রয়েছেন অনেকেই।

সেনা ঘাঁটিতে ইসরায়েলিদের বিক্ষোভ : এক ফিলিস্তিনি বন্দির ওপর বর্বরোচিত নির্যাতনের অভিযোগে ৯ ইসরায়েলি সেনাকে প্রত্যাহারের প্রতিবাদে কট্টর ডানপন্থি বিক্ষোভকারীরা ঘাঁটিতে প্রবেশ করে প্রতিবাদ করে। নেগেভ মরুভূমির স্ডে তেমেনে সেনা ঘাঁটিতে গত সোমবার এ ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীদের মধ্যে ইসরায়েলের জোট সরকারের কয়েকজন এমপিও ছিলেন।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 11 =

Contact Us