সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / সোনাতলায় অসহায় মানুষ দাদনের যাঁতাকলে পিষ্ট হচ্ছে

সোনাতলায় অসহায় মানুষ দাদনের যাঁতাকলে পিষ্ট হচ্ছে

 

 

শেরপুর নিউজ ডেস্ক : দাদনের আঁতুড় ঘর বগুড়ার সোনাতলা। মান্ধাতা আমল থেকে এক শ্রেণ্রির দাদন ব্যবসায়ী তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এখনও বহাল তবিয়তে দাদন ব্যবসায়ীরা তাদের বাপ-দাদার সেই অবৈধ ব্যবসা পর্দার অন্তরাল থেকে চালিয়ে যাচ্ছেন।

তবে দাদন ব্যবসার ধরণ পরিবর্তন হয়েছে। এর সাথে যুক্ত হয়েছে নারী দাদন ব্যবসায়ীরা। তাদের খপ্পড়ে পড়ে সর্বস্বান্ত হচ্ছেন মানুষ। আবার কেউ বা দাদন ব্যবসায়ীদের ভয়ে বাড়িঘর ফেলে পালিয়ে বেড়াচ্ছেন। এ নিয়ে বুধবার (৩১ জুলাই) উপজেলা সমন্বয় কমিটির সভায় দাদন ব্যবসায়ীদের চিহ্নিত করে আইনী ব্যবস্থা নিতে থানা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

বগুড়ার সোনাতলায় দাদন ব্যবসায়ীদের নেটওয়ার্ক এখন গ্রাম-গঞ্জে। তাদের টার্গেট গ্রামের খেটে খাওয়া অসহায় কর্মহীন মানুষ। প্রতিটি গ্রামে অসংখ্য দাদন ব্যবসায়ী তাদের ব্যবসা নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছেন। আর এদের যাতাকলে পিষ্ট হচ্ছেন সাধারণ মানুষ। প্রভাবশালী দাদন ব্যবসায়ীদের অধীনে গ্রামে-গ্রামে অসংখ্য এজেন্ট রয়েছেন।

এদের মধ্যে ৫০ ভাগ মহিলা দাদন ব্যবসায়ী। এরা প্রতি হাজারে প্রভাবশালী দাদন ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিমাসে ১০০ টাকা করে নিয়ে এসে গ্রামের অসহায় শ্রমজীবী মানুষদের মাঝে ২০০ টাকা হারে দিচ্ছেন। এই টাকা চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পায়।

ফলে অল্প সময়ের ব্যবধানেই সুদের টাকা আসল টাকা তিনগুণ হচ্ছে। গতকাল উপজেলা সমন্বয় কমিটির সভায় একজন জনপ্রতিনিধি তার বক্তব্যে দাদন ব্যবসায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করলে সর্বসম্মতিক্রমে তার সেই প্রস্তাবটি পাস হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রভাবশালী দাদন ব্যবসায়ীরা পাল্টে দিয়েছে তাদের ব্যবসার ধরণ। কেউবা রড সিমেন্টের দোকান, আবার কেউ ঠিকাদারী ব্যবসার অন্তড়ালে কেউবা এনজিও খুলে তাদের বাপ-দাদার ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

উপজেলার ভেলুরপাড়া এলাকার আব্দুল হালিম, পোড়াপাইকর এলাকার মোকারম হোসেন, সৈয়দ আহম্মদ কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক ফজর আলী দাদন ব্যবসায়ীদের ভয়ে স্বেচ্ছায় চাকরি থেকে অব্যাহতি দিয়েছেন। এছাড়াও অনেকেই দাদন ব্যবসায়ীদের ভয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। স্থানীয় লোকজন জানান, উপজেলার হাট করমজা এলাকার হরিজন সম্প্রদায়ের ৩০/৩৫টি পরিবার এক সময় ওই এলাকায় বসবাস করতো। দাদন ব্যবসায়ীদের ভয়ে তাদের অনেকেই এখন পালিয়ে বেড়াচ্ছেন।

এ বিষয়ে সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন এলাকার সানোয়ার হোসেন বলেন, তিনি একই এলাকার নওদাবগা গ্রামের এক এজেন্ট দাদন ব্যবসায়ীর কাছ থেকে পাঁচ বছর আগে দেড় লাখ টাকা নেন। এরপর তিনি তিন লাখ টাকা পরিশোধ করার পরেও এখনও দাদন ব্যবসায়ীর দাবি পূরণ হয়নি।

খাটিয়ামারী এলাকার তুহিন মিয়া বলেন, তিনি সোনাতলার এক প্রভাবশালী দাদন ব্যবসায়ীর কাছ থেকে দুই লাখ টাকা নিয়ে তা চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পেয়ে গত তিন বছরে দ্বিগুণ হয়েছে। তিনি আরও বলেন, দাদন ব্যবসায়ীদের টাকা চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকে। একবার কেউ দাদন ব্যবসায়ীদের কাছ থেকে দাদনের টাকা নিলে তা পরিশোধ করা কঠিন হয়ে পড়ে।

ফলে অনেকেই বসতবাড়ির জায়গা জমি ও ঘরবাড়ি বিক্রি করেও দাদনের টাকা পরিশোধ করতে পারেন না।
এলাকায় জনশ্রুতি রয়েছে, তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম দাদন ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ায় তাকে অন্যত্র বদলি হতে হয়েছে। দাদন ব্যবসায়ীরা এতটাই প্রভাবশালী তারা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও উপজেলা প্রশাসনকে তোয়াক্কা না করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

আরেকটি সূত্রে জানা গেছে, সোনাতলা উপজেলার ১২৩টি প্রাথমিক বিদ্যালয়, ৯টি মাদ্রাসা, ৪টি কলেজ, কারিগরি প্রতিষ্ঠান রয়েছে ছয়টি। এ সকল প্রতিষ্ঠানে ছয় শতাধিক শিক্ষক-শিক্ষিকা কর্মরত। এসকল শিক্ষকদের মধ্যে অনেকেই তাদের বেতনের চেক দাদন ব্যবসায়ীদের কাছে জিম্মি রেখে মোটা অংকের ঋণ গ্রহণ করেন।

শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করেন শিক্ষক, আর মাস শেষে ব্যাংক থেকে বেতন (টাকা) তোলে দাদন ব্যবসায়ীরা। এ বিষয়ে সোনাতলা থানার ওসি বাবু কুমার সাহা বলেন, কেউ আমাদের কাছে সুনির্দিষ্ট অভিযোগ দিলে সেই দাদন ব্যবসায়ীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

বগুড়ায় পিকআপ থেকে গাঁজা উদ্ধার, আটক ২

  শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ায় র‍্যাবের অভিযানে একটি মিনি পিকআপ ৩৩.২ কেজি গাঁজা উদ্ধারসহ দুই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =

Contact Us