সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / হামাসের হাল ধরবেন কে

হামাসের হাল ধরবেন কে

শেরপুর নিউজ ডেস্ক :হানিয়া নিহত হওয়ার পর প্রশ্ন উঠেছে, তার অবর্তমানে হামাসের হাল ধরবেন কে? ইসরায়েলি দখলদারত্ব ও আগ্রাসনের বিরুদ্ধে জন্মলগ্ন থেকে সংগ্রাম চালিয়ে যাওয়া স্বাধীনতাকামী এই গোষ্ঠীটির সবচেয়ে বিশিষ্ট নেতাই বা কারা? বিবিসি ও সিএনএন গতকাল পৃথক প্রতিবেদনে কয়েকজন সম্ভাব্য নেতার কথা তুলে ধরে।

 

ইয়াহিয়া সিনওয়ার

গাজায় হামাসের রাজনৈতিক শাখার নেতা সিনওয়ার। ইসরায়েলের অন্যতম মোস্ট ওয়ান্টেড ব্যক্তি তিনি। তিনি গাজা উপত্যকার দক্ষিণ প্রান্তে খান ইউনিস শরণার্থী শিবিরে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। ৬১ বছর বয়সী সিনওয়ার মূলত আবু ইব্রাহিম নামে পরিচিত। মাজদ নামে পরিচিত হামাসের নিরাপত্তা পরিসেবার প্রতিষ্ঠাতা সিনওয়ার। এটি অভ্যন্তরীণ নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো পরিচালনা করে থাকে।

এ পর্যন্ত তিনবার গ্রেপ্তার হয়েছেন সিনওয়ার। ১৯৮৮ সালে তৃতীয়বার গ্রেপ্তারের পর হামাসের এই নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হলেও হামাস-ইসরায়েল বন্দি বিনিময়ের মাধ্যমে তিনি মুক্তি পান এবং গাজায় ফিরে যান। হানিয়ার উত্তরসূরি হিসেবে ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি সিনওয়ার গাজা উপত্যকার রাজনৈতিক ব্যুরোর প্রধান নির্বাচিত হন।

মোহাম্মদ দেইফ

হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দেইফ। ফিলিস্তিনিদের কাছে তিনি ‘নেতা’ হিসেবে এবং ইসরায়েলিদের কাছে ‘নয়টি জীবন নিয়ে জন্মানো যোদ্ধা’ হিসেবে পরিচিত। ইসরায়েলের ফেরারি সন্ত্রাসী তালিকায় তার নাম সবার ওপরে। দুই সপ্তাহ আগেও তার আস্তানাকে লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল।

১৯৬৫ সালে খান ইউনিস শরণার্থী শিবিরে জন্ম দেইফের, যার আসল নাম মোহাম্মদ মাসরি। ১৯৮৯ সালে প্রথম ফিলিস্তিনি ইন্তিফাদার উত্তেজনার সময় তাকে ইসরায়েল গ্রেপ্তার করে এবং ১৬ মাস আটকে রাখার পর মুক্তি দেয়। ১৯৯০-এর দশকে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের প্রতিষ্ঠাতাদের একজন তিনি। ২০০২ সাল থেকে তিনি এই শাখার প্রধান।

মারওয়ান ইসা

চলতি বছরের মার্চ মাসে ইসরায়েলি বিমান হামলায় আল কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার-ইন-চিফ মারওয়ান ইসা নিহতের দাবি জানানো হলেও হামাস এখন পর্যন্ত এ তথ্য নিশ্চিত করেনি। তিনি দেইফের ডান হাত নামেও পরিচিত। এ ছাড়া হামাস আন্দোলনের রাজনৈতিক ও সামরিক ব্যুরোর সদস্যও তিনি।

মাহমুদ জাহার

হামাসের রাজনৈতিক শীর্ষনেতা হিসেবে বিবেচনা করা হয় মাহমুদ জাহারকে। হামাস আন্দোলনের প্রতিষ্ঠার ছয় মাস পর ১৯৮৮ সালে তাকে ছয় মাস ইসরায়েলি কারাগারে রাখা হয়েছিল। ১৯৯২ সালে ইসরায়েল থেকে মারজ আল জুহুরে নির্বাসিত ব্যক্তিদের মধ্যে তিনিও ছিলেন, যেখানে তিনি পুরো এক বছর কাটিয়েছেন। ২০০৬ সালে ফিলিস্তিনের সাধারণ নির্বাচনে হামাস জয়লাভ করার পর তৎকালীন প্রধানমন্ত্রী হানিয়ার নবগঠিত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন তিনি। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফিলিস্তিন সরকারকে বরখাস্ত করার আগ পর্যন্ত দায়িত্বরত ছিলেন তিনি। ২০০৮ সালের ১৫ জানুয়ারি গাজার পূর্বে ইসরায়েলি অভিযানে নিহত ১৮ জনের একজন ছিলেন তার ছেলে। জাহারের জন্ম ১৯৪৫ সালে।

খালেদ মেশাল

হামাস আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা খালেদ মেশাল। ১৯৯৬ এবং ২০১৭ সালের মধ্যে তিনি রাজনৈতিক ব্যুরোর সভাপতিত্ব গ্রহণ করেন এবং ২০০৪ সালে শেখ আহমেদ ইয়াসিনের মৃত্যুর পর এর নেতা নিযুক্ত হন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ১৯৯৭ সালে মেশালকে হত্যার জন্য গুপ্তচর সংস্থা মোসাদের প্রধানকে নির্দেশ দেন। তিনি এই হত্যাকাণ্ড চালানোর জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করতে বলেছিলেন। জর্ডানের কর্তৃপক্ষ এই হত্যাচেষ্টার বিষয়ে জানতে পারে এবং মোসাদের দুই সদস্যকে গ্রেপ্তার করে। মেশাল ২০১২ সালের ৭ ডিসেম্বর গাজা উপত্যকায় যান। ২০১৭ সালের ৬ মে আন্দোলনের শুরা কাউন্সিল ইসমাইল হানিয়াকে রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে নির্বাচিত করে।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + twenty =

Contact Us