সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / সর্বকালের ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়

সর্বকালের ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়

শেরপুর নিউজ ডেস্ক : ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এটি এই অঞ্চলে স্মরণকালের সবচেয়ে বড় দাবানল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। শনিবার সকাল পর্যন্ত দাবানলে প্রায় ৩৫০,০০০ একর (১৪২,০০০ হেক্টর) এলাকা পুড়ে গেছে। খবর সিবিএস নিউজের।

রাজ্যের অগ্নিনির্বাপক সংস্থা ক্যাল ফায়ার জানিয়েছে, এটি ক্যালিফোর্নিয়ার ইতিহাসে রেকর্ড করা সপ্তম বৃহত্তম দাবানল। দাবানলের কারণে ৪,০০০-এরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

রাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো থেকে প্রায় ৯০ মাইল (১৪৫ কিলোমিটার) উত্তরে চিকো শহরের কাছে একটি বড় গ্রামীণ পাহাড়ি এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। ক্যাল ফায়ার বলেছে, অগ্নিনির্বাপক দলগুলোকে চরম অগ্নি পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।

সংস্থা জানায়, এক ডজনেরও বেশি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি প্লেনসহ প্রায় ২,৫০০ কর্মীর প্রচেষ্টা সত্ত্বেও আপাতত এটির নিয়ন্ত্রণ ‘শূন্য শতাংশ’।

ক্যাল ফায়ার শনিবার একটি আপডেটে বলেছে, খাড়া ভূখণ্ড এবং বাতাসের কারণে আক্রমনাত্মকভাবে দাবানল ছড়িয়ে পড়ে। পাহাড়ের ঢাল এবং অনুকূল বায়ুপ্রবাহের কারণে চরম আগুনের বিস্তার ঘটছে। যদিও এই অঞ্চলে শীতল আবহাওয়া এবং উচ্চ আর্দ্রতা বিরাজ করার কথা ছিল।

বুটে কাউন্টির চিকোর কাছে বুধবার আগুনের সূত্রপাত হয় এবং কয়েক ঘণ্টার মধ্যে সেখানে এবং পার্শ্ববর্তী তেহামা কাউন্টিতে বিস্তীর্ণ এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। সর্বশেষ আপডেটে দেখা গেছে আগুনে ১৩৪টি স্থাপনা ধ্বংস হয়ে গেছে। দাবানলের ঘন ধূসর ধোঁয়া নিকটবর্তী রাজ্যগুলোতেও ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার, একটি জ্বলন্ত গাড়িকে একটি খাদে ঠেলে দিয়ে আগুন লাগানোর সন্দেহে পুলিশ ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। আগুনে অনেক বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।

প্যারাডাইস থেকে মাত্র ১৫ মাইল দূরে চিকো শহর, ২০১৮ সালের আগুনে প্যারাডাইস শহর ক্যালিফোর্নিয়ার সর্বকালের সবচেয়ে প্রাণঘাতী দাবানলে বিধ্বস্ত হয়। এসময় দাবানলে ৮৫ জন প্রাণ হারিয়েছিল।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 20 =

Contact Us