সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / টুইন টাওয়ারে হামলার মামলায় হার মানল যুক্তরাষ্ট্র!

টুইন টাওয়ারে হামলার মামলায় হার মানল যুক্তরাষ্ট্র!

শেরপুর ডেস্ক: দেড় দশক হতে চললেও এখনো শেষ হয়নি টুইন টাওয়ারে ভয়াবহ হামলার বিচার। সম্প্রতি এ হামলার অভিযোগে আটক তিন ব্যক্তিকে হামলার দায় স্বীকার করে নিতে অদ্ভূত এক চুক্তি করেছে মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর বলছে, এসব ব্যক্তিরা বিচার শুরুর আগে তাদের অপরাধ স্বীকার করে নেওয়ার জন্য রাজি হয়েছে। তবে একেবারে সহজেই এ স্বীকারোক্তি আদায় করতে পারেনি যুক্তরাষ্ট্র, বরং বিচারের রায় কী হবে সে সম্পর্ক ধারণা দিতে হয়েছে এসব ব্যক্তিদের।

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, আইনজীবিরা তাদের মৃত্যুদণ্ড চাইবেন না এমন শর্তে আদালতে অপরাধ স্বীকার করে নিতে রাজি হয়েছেন তিন অভিযুক্ত। তারা হলেন খালিদ শেখ মোহাম্মদ, ওয়ালিদ মোহাম্মদ সালিহ মোবারাক বিন আতাশ এবং মোস্তফা আহমেদ আদাম আল-হাওসায়ি। তারা ২০০৩ সাল থেকে বিচারের মুখোমুখি হওয়া ছাড়াই মার্কিন নৌবাহিনীর গুয়ানতেনামো বে কারাগারে আটক রয়েছেন।

বলা হচ্ছে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সেই হামলার দায় স্বীকার করার পাশাপাশি এসব ব্যক্তি প্রায় তিন হাজার ব্যক্তির মৃত্যুর জন্য নিজেদের দায় স্বীকার করে নিবেন। এ স্বীকারোক্তির ফলে বিচারের রায়ে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন করাদণ্ড দেয়া হবে তাদের।

এ বিচারকার্যের প্রধান প্রসিকিউটর রিয়ার অ্যাডমিরাল অ্যারন রাগের এক চিঠিতে বলা হয়, সম্ভাব্য শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড না দেয়ার বিনিময়ে, এই তিন অভিযুক্ত চার্জশিটে তালিকাভুক্ত ২ হাজার ৯৭৬ জনের হত্যাসহ সমস্ত অভিযোগে দোষ স্বীকার করতে সম্মত হয়েছে।

এসব অভিযুক্তরা আগামী সপ্তাহে আদালতে তাদের দোষ স্বীকার করে নিতে পারেন বলে জানা যায়। এদের মধ্যে খালিদ শেখ মোহাম্মদ সেদিনের হামলার মূল পরিকল্পনাকারী বলে প্রচার করা হয়। তার পরিকল্পনাতেই ছিনতাইকারীরা বিমান ছিনতাই করে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগনে হামলা চালায়। অপর একটি বিমান পেনসিলভানিয়ায় বিধ্বস্ত হয়। অপর দুই অভিযুক্ত ওয়ালিদ মোহাম্মদ সালিহ মোবারাক বিন আতাশ এবং মোস্তফা আহমেদ আদাম আল-হাওসায়িকে ২০০৩ সালে পাকিস্তান থেকে গ্রেপ্তার করা হয়।

জানা যায়, অভিযুক্তরা শুধু মৃত্যুদণ্ড থেকে রেহাই নয় বরং তাদের যাতে নির্জন কারাকক্ষে না রাখা হয় এবং মানসিক চিকিৎসার ব্যবস্থা করা হয় সে নিশ্চয়তাও চেয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কাছে।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল জানায়, বুধবার মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়কে এ চুক্তির বিষয়ে জানানো হয়েছিল এবং আলোচনায় তাদের কোনো ভূমিকা ছিল না। তবে এ চুক্তির বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন ভুক্তভোগীদের অনেকে।

Check Also

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

  শেরপুর নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

Contact Us