সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বাড়ছে না জ্বালানি তেলের দাম

বাড়ছে না জ্বালানি তেলের দাম

শেরপুর নিউজ ডেস্ক: আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলেও চলতি মাসে তা হচ্ছে না। ফলে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের দাম এবার বাড়বেও, না কমবেও না। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন জানান, আগস্ট মাসে দেশের বাজারে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত থাকবে।

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একজন কর্মকর্তা জানান, বিশ্ববাজারে তেলের দর বৃদ্ধির ফলে এ মাসে দেশে তেলের মূল্যবৃদ্ধির সম্ভাবনা ছিল। কিন্তু দেশের চলমান পরিস্থিতির কারণে এখন মূল্যবৃদ্ধির ঝুঁকি নিতে চায়নি সরকার। এ কারণে এবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয় করা হয়নি।

এদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্র জানায়, বিশ্ববাজারে যে দাম তাতে প্রতি লিটার অকটেন ও পেট্রোলে গড়ে দুই টাকা থেকে আড়াই টাকার মতো মুনাফা হচ্ছে তাদের। কিন্তু সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানি ডিজেল বিক্রি করে প্রায় চার টাকা লোকসান হচ্ছে। এর ফলে এ মাসে বিপিসির প্রায় ৩০০ থেকে ৩৫০ কোটি টাকার মতো লোকসান গুনতে হতে পারে।

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মার্চ থেকে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করে আসছে সরকার। এই হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করছে সরকার। যদিও জ্বালানি বিশেষজ্ঞের অনেকের অভিযোগ, যে ফর্মুলায় বিপিসি জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করছে, তাতে অস্বচ্ছতা রয়েছে।

সর্বশেষ গত জুলাইয়ের জন্য প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১ টাকা কমিয়ে নতুন দর নির্ধারণ করা হয় ১০৬ টাকা ৭৫ পয়সা। আর পেট্রোলের দাম লিটারে ১২৭ এবং অকটেনে ১৩১ টাকা অপরিবর্তিত রাখা হয়। এর আগে জুন মাসে ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা এবং পেট্রোল ও অকটেনের দাম বাড়ানো হয়েছে আড়াই টাকা করে। তখন বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলেও দেশে বাড়ানো হয়। মে মাসের জন্য ডিজেল ও কেরোসিনের মূল্য লিটারপ্রতি এক টাকা এবং অকটেন ও পেট্রোলের দাম আড়াই টাকা বৃদ্ধি করে সরকার। এর আগের মাসে (এপ্রিল) ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমানো হলেও অকটেন ও পেট্রোলের দাম ছিল অপরিবর্তিত। স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য সমন্বয়ের প্রথমে মার্চ মাসে ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা, অকটেনের দাম ৪ টাকা এবং পেট্রোলের দাম ৩ টাকা কমানো হয়।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করতে গত ২০ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ফর্মুলার নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রোল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহার হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাসদ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রোলের দাম বেশি রাখা হয়। ভর্তুকির চাপ এড়াতে ২০২২ সালের আগস্টে গড়ে ৪২ শতাংশ বাড়ানো হয় জ্বালানি তেলের দাম। এরপর ব্যাপক সমালোচনার মুখে ২৩ দিনের মাথায় সব জ্বালানি তেলের লিটারে ৫ টাকা করে কমানো হয়।

ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম জ্বালানি বিভাগ নির্ধারণ করে। এ ছাড়া উড়োজাহাজে ব্যবহৃত জেট ফুয়েল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

এদিকে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রায় ৩৭ শতাংশ বেড়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে। বাজার-সংশ্লিষ্টরা বলছেন, যুক্তরাষ্ট্রের মজুদ হ্রাস এবং দাবানলের কারণে কানাডা থেকে সরবরাহ ঝুঁকি বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে ভূমিকা রেখেছে বলে বাজার-সংশ্লিষ্টরা বলছেন।

Check Also

কেন গলায় ফাঁস দিল ৯ বছরের শিশু মেঘলা!

  শেরপুর নিউজ ডেস্ক : মাদারীপুরের ডাসারে গলায় ফাঁস দিয়ে মেঘলা (৯) নামে এক তৃতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − seven =

Contact Us